চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্পেন ম্যাচের পুনরাবৃত্তি চান রোনালদো

রোনালদো থেকে শুরু করে স্ট্রাইকার ডি সিলভা বিশ্বাস করেন মরক্কোকে হারানোর মতো সমস্ত রশদ বর্তমানে রয়েছে তাদের। শুধু ঠিকঠাক প্রয়োগের অপেক্ষা। তবে রোনালদো যে ফর্ম দেখিয়েছেন প্রথম ম্যাচেই তাতে পর্তুগাল আশাবাদী মরক্কোকে হারিয়ে নকআউট পর্বের জায়গা নিশ্চিত করতে।

রোনালদো গ্রুপ ‘বি’র দ্বিতীয় ম্যাচ মস্কোর লুজনিকি স্টেডিয়ামে কী ম্যাজিক দেখান, তার অপেক্ষাতেই ফুটবল অনুরাগীরা। তবে রোনালদো বলেছেন, স্পেন ম্যাচের পুনরাবৃত্তি চান তিনি। সেটা ড্র নয়, বরং গোলমুখে তার পারফরম্যান্সের পুনরাবৃত্তি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

মরক্কো তাদের প্রথম খেলায় ইরানের কাছে এক গোলে হেরেছে। মরক্কো এবার পর্তুগালের সামনে। এই ম্যাচ থেকে জয় না তুলতে পারলে একপ্রকার বিদায় ঘণ্টা বেজে যাবে আফ্রিকান দেশটির। পরবর্তী স্টেজে যেতে গেলে জয় পাওয়া জরুরি। তবে ড্র করলেও সম্ভাবনা থাকবে। সেক্ষেত্রে জিততে হবে স্পেনের বিরুদ্ধে পরবর্তী ম্যাচে।

পর্তুগাল ও মরক্কোর এর আগে একবারই মুখোমুখি হয়েছিল। ১৯৮৬ সালের সেই ম্যাচে পর্তুগালকে ৩-১ গোল হারিয়েছিল মরক্কো। বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে সেই ম্যাচ জয়ের পর আর কখনও দেখা হয়নি দুই দেশের।

তবে ১৯৮৬’র পর্তুগাল ও ২০১৮’র পর্তুগাল অনেক ফারাক। এখন পর্তুগাল বিশ্বকাপে ফেভারিট না হলেও ইউরো চ্যাম্পিয়ন। রোনালদোর উপস্থিতিতে যেকোনও ম্যাচে অঘটন ঘটানোর ক্ষমতা রয়েছে এই দলের। বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে মরক্কোর থেকে অনেক গুণ এগিয়ে আছে পর্তুগাল, এমনটা মনে করেন সিলভাও।

স্পেন ম্যাচের বাধা টপকানোয় রোনালদো অনেক চাপমুক্ত। যে বিধ্বংসী মেজাজে রয়েছেন তাতে মরক্কোর কপালে দুঃখই আছে। তবে সিআর সেভেনের কথায় আত্মতুষ্টি বা প্রতিপক্ষ মরক্কোকে হাল্কা করে দেখানোর মনোভাব নেই। বরং নিজের ঘনিষ্ঠ সাংবাদিকদের বলেছেন, ‘স্পেন ম্যাচে হ্যাটট্রিকটা আমার ফুটবল জীবনের সেরা ঘটনা, বিশেষ করে সেটা যখন ঘটেছে বিশ্বকাপের মঞ্চে। আরও অনেকের হ্যাটট্রিকের থেকেও তাই এটা সেরা। কিন্তু তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ দলের পারফরম্যান্স। বিশ্বাসটা ছিলই, এখন সেটা আরও তীব্র হয়েছে স্পেনের মতো ফেভারিটের সঙ্গে পাল্লা দিয়ে খেলায়। বিশ্বকাপটা জিততে পারি মনে করছে দলের সকলেই।’

মরক্কো ম্যাচ নিয়ে রোনালদোর বক্তব্য, ‘স্পেন ম্যাচ এখন অতীত। এখন মরক্কো ম্যাচ নিয়েই শুধু ভাবছি। ম্যাচ ধরে ধরে এগোতে হবে নকআউট পর্বে যাওয়া নিশ্চিত করতে। এই বিশ্বকাপে আমরা ফেভারিট নই, তবে মরক্কো ম্যাচ জিততে মাঠে নেমে যতটা উজাড় করার, তা করব আমি ও দলের ফুটবলাররা। স্পেন ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল। দু’বার এগিয়ে গিয়েও লিডটা ধরে রাখা যায়নি। এটা মাথায় আছে। তবে স্পেনের বিরুদ্ধে ড্রটা খারাপ ফল নয়। হাজার হলেও স্পেন চ্যাম্পিয়ন হওয়ার জন্য খেলতে এসেছে। মরক্কো দল হিসেবে নামী না হলেও তাদের হাল্কাভাবে নেয়া যাবে না। তারা মরিয়া হয়ে লড়বে প্রথম ম্যাচে হারায়।’

মরক্কো যোগ্যতা অর্জন পর্বের কোনও গোল হজম না করেই রাশিয়া বিশ্বকাপের টিকিট অর্জন করেছে এবার। ২০ বছর পর তারা বিশ্বকাপের আসরে। তবে ইরানের বিরুদ্ধে একেবারে শেষ মুহূর্তে তাদের গোল খেতে হয়। ফলে এক পয়েন্ট হাতছাড়া হয় ইরানের বিরুদ্ধে।