চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্পেনের পালমাতে ব্যক্তি মালিকানার অ্যাপার্টমেন্ট পর্যটকদের ভাড়া দিতে নিষেধাজ্ঞা

স্পেনের মেজরকা দ্বীপের রিসোর্ট শহর পালমাতে পর্যটকদের ব্যক্তি মালিকানার অ্যাপার্টমেন্ট ভাড়া দিতে ফ্ল্যাটমালিকদের উপরে নিষেধাজ্ঞা আসছে। স্পেনের কোনো শহরে এই প্রথম এই ধরণের পদক্ষেপ গৃহীত হতে যাচ্ছে।

ওয়েবসাইট ও অ্যাপসের মাধ্যমে ভাড়া হওয়ায় সেখানকার বাসিন্দারা সরাসরি পর্যটকদের কাছে ফ্ল্যাট ভাড়া দেবার ফলে পর্যটন ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি স্থানীয়দের ভাড়া বেড়ে যাবার অভিযোগ উঠেছে। সেকারণেই এই পদক্ষেপ নিচ্ছে কর্তৃপক্ষ।

পালমার মেয়র জানায়, আগামী জুলাইতে এই নিষেধাজ্ঞা আসতে পারে। যেসব শহর বাড়তি পর্যটকের মুখোমুখি হচ্ছে তাদের জন্য এটি একটি মডেল শহর হিসেবে কাজ করবে। কিন্তু বাণিজ্য সংস্থাগুলো বলছে এতে অনেক পরিবার অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

বিশ্বের আরো অনেক শহরের মতোই পালমাতেও সম্প্রতি পর্যটক বেড়েছে। ফলে সেসব এলাকাতে বেড়ে গেছে ব্যক্তিগতভাবে ভাড়ায় থাকার খরচ।

সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, পালমাতে ২০১৫ থেকে ২০১৭ সালে লাইসেন্সবিহীন অ্যাপার্টমেন্টের সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ।  স্পেনের একটি সংবাদপত্র জানাচ্ছে ১১,০০০ ভাড়ার অ্যাপার্টমেন্টের মধ্যে মাত্র ৬৪৫টির লাইসেন্স রয়েছে। ২০১৩ সাল থেকে বর্তমানে অ্যাপার্টমেন্ট ভাড়া বেড়েছে ৪০ শতাংশ।

স্থানীয়রাও এই বাড়তি দাম নিয়ে খুবই বিরক্ত। আর প্রতিবেশিদের সমস্যা তৈরি হচ্ছে পর্যটকদের আওয়াজ ও খারাপ ব্যবহারের কারণে।

মেয়র অ্যান্টনি নোগুয়েরা বলেন, পালমা একটি দৃঢ়সংকল্প ও উৎসাহদানকারী শহর। শহরের সবার সাধারণ ইচ্ছার ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। আর আমরা মনে করি এই নিষেধাজ্ঞা অন্য শহরের জন্য একটি নমুনা হিসেবে কাজ করবে যারা ব্যালান্স আনাকে একটি চাবিকাঠি বলে মনে করছে। তবে বিমানবন্দর বা শিল্পাঞ্চল এলাকার আশেপাশে অবস্থিত বাড়িগুলো এই নিষেধাজ্ঞার মধ্যে পড়ছে না।

পালমার নগরায়ন পরিকল্পনার প্রধান জোস হিলা বলেন, ছুটিতে কাটানোর মতো কেন্দ্রগুলোর ভাড়া এবং অন্যান্য কিছুর বাড়তি ভাড়া একত্রে বাড়ে। সব ইউরোপীয় শহরেই এই ধরনের অফার দেয়া হয়ে থাকে। কিন্তু আমাদের কিছু নিয়মকানুন থাকা দরকার। পালমাতেও ছুটি কাটানোর জন্য ভাড়া দিতে হবে। তবে শুধু সেখানেই যেখানে সেটা দরকার।

গত বছর পালমা লাইসেন্সবিহীন ফ্ল্যাটের বিজ্ঞাপন প্রদানও বন্ধ করে দেওয়া হয়। বার্সেলোনাও একই পদক্ষেপ নিয়েছে।

গত বছর ৮২ মিলিয়ন মানুষ স্পেন ভ্রমণ করেছে। যার মধ্যে কাতালোনিয়া, বেলারিক দ্বীপও ছিলো। স্পেনের মেজরকা, মেনরকা, ইবিজা ও ফর্মেন্টাতে সবচেয়ে বেশি মানুষ যায় ভ্রমণ করতে।