চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরের অর্থ সংগ্রহে প্রচারাভিযান শুরু

স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্মাণ ও পরিচালনায় অর্থ সাহায্য পেতে বিশেষ প্রচারাভিযান শুরু করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। প্রতিষ্ঠানটির উন্নয়নে সাধারণ মানুষকে পাশে চেয়েছেন উদ্যোক্তারা।

স্থায়ী মুক্তিয্দ্ধু জাদুঘর এখন আর স্বপ্ন নয়, অনেকটাই দৃশ্যমান। আগারগাঁওয়ে আড়াই বিঘা জমির ওপর প্রতিষ্ঠানটির নির্মাণকাজ প্রায় শেষ। সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে তিনটি বেজমেন্ট এবং ৬ তলাবিশিষ্ট ১ লাখ ৮৫ হাজার বর্গফুট ভবনের মূল কাজ।

মুক্তিযুদ্ধের ইতিহাস বহনকারী পাঁচটি গ্যালারি থাকছে স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরে। নির্মাণ ও কার্যক্রম পরিচালনায় সাধারণ মানুষকে পাশে পেতে শুক্রবার ৩ মাসের বিশেষ প্রচারাভিযান শুরু করেছে প্রতিষ্ঠানটি।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডাক্তার সারওয়ার আলী বলেন, আর্থিক ঘাটতি পূরণের জন্য ইতিমধ্যে সরকারের আবদেন করেছি এবং আমরা আশাবাদী। এক্ষেত্রে আমরা সরকারের বিশেষ সহযোগিতা লাভ করবো।

তিনি আরো বলেন, সর্বশ্রেণির মানুষের অংশগ্রহণে এবং জণগনের মালিকানায় স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ সম্পন্ন হোক। প্রতিষ্ঠানটির উন্নয়নে তরুণদেরও সাহায্য চেয়েছেন ট্রাস্টিরা।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারা যাকের বলেছেন, আমাদের দেশের তরুণ প্রজন্মরা হচ্ছে মূল শক্তি এবং তাদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা অনেক ভালোভাবেই বহন করছে। তাই তাদের আহবান জানাচ্ছি মুক্তিযুদ্ধ যাদুঘরের নির্মাণ কাজে পাশে থাকার।

স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণকাজ শেষ হলে দেশের গৌরবের ইতিহাস সংরক্ষণ ও প্রসারে আরো এগিয়ে যাবে বলে মনে করেন প্রতিষ্ঠানটি।