চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্থানীয় সরকারের আড়াই শতাধিক প্রতিষ্ঠানের মানোন্নয়নে চুক্তি

স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী, দক্ষ এবং জবাবদিহিমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

মঙ্গলবার রাজধানীর পরিকল্পনা কমিশনের মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ‘কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার (ইএএলজি)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়।

নীতি সহায়তার মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে আরও দক্ষ, কার্যকর ও সর্বমুখী প্রতিষ্ঠানে পরিণত করাই এই প্রকল্পের মূল লক্ষ্য। দেশের মোট ৮টি বিভাগ থেকে নির্বাচিত ৮টি জেলার ১৬টি উপজেলা ও ২৪০টি ইউনিয়ন পরিষদে এই প্রকল্প বাস্তবায়িত হবে।

পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭.০৩ মিলিয়ন মার্কিন ডলার। সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি), ডানিডা ও ইউএনডিপি এ প্রকল্পে আর্থিক সহয়তা প্রদান করছে। স্থানীয় সরকার বিভাগ এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে সরকারের অর্থনৈতিক সর্ম্পক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব শামীমা নার্গিস ও দাতা সংস্থাসমূহের পক্ষ থেকে ইউএনডিপি বাংলাদশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর কিওকো ইউকোসুকা। এছাড়াও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা, স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।

ইইউ, এসডিসি, ডানিডা, ইউএনডিপি এবং ইউএনসিডিএফ এর আর্থিক সহায়তায় স্থানীয় সরকার বিভাগের উপজলো ও ইউনিয়ন পরিষদ গর্ভন্যন্স প্রকল্পের ধারাবাহিকতায় এই নতুন প্রকল্প চালু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।

তিনি বলেন, সেবাসমূহ জনগণের দোরগোঁড়ায় পৌঁছাতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর গুরুত্ব অনেক। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সক্ষমতা বাড়বে এবং সেবা দানের গুণগত মান নিশ্চিত হবে।

ইউএনডিপি বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর কিওকো ইউকোসুকা বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ অধিকতর শক্তিশালী করতে সহায়তা করতে পেরে আমরা খুব আনন্দিত। এই সহায়তা সেবাসমূহকে জনগণের দোরগোঁড়ায় পৌঁছাতে সাহায্য করবে।