চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সৌম্য-সাব্বির-লিটনদের মাঝে আস্থার খোঁজ

জাতীয় দলে তাদের আগমন কাছাকাছি সময়ে। আন্তর্জাতিক ক্যারিয়ার তিন বছরের। কিন্তু তামিম-মুশফিক-মাহমুদউল্লাহর মতো আস্থার প্রতীক হয়ে উঠতে পারছেন না! ওঠা-নামার মধ্য দিয়েই চলছে সৌম্য-সাব্বির-লিটনদের ব্যাটিং পারফরম্যান্স। যেটি নিয়ে চিন্তিত জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

সামনে বাংলাদেশ দলের ব্যস্ত সূচি। জুনে ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে যার শুরু হওয়ার কথা। আফগানিস্তান তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ হলেও টাইগার দলের সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেয়া সম্ভব হচ্ছে না তরুণদের মাঝে ধারাবাহিকতা না থাকায়। বৃহস্পতিবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সেটিই তুলে ধরলেন খালেদ মাহমুদ।

‘আমাদের তরুণ ব্যাটসম্যানদের মাঝে ধারাবাহিকতা একদমই দেখা যাচ্ছে না। গেল কয়েকবছর ধরে তামিম, মাহমুদউল্লাহ ও মুশফিক যেভাবে পারফর্ম করছে, তরুণরা সেভাবে এগোতে পারছে না। একটু আগে একটা প্রশ্ন আসল সামনের সিরিজে নতুন খেলোয়াড় নেয়া হবে কিনা। কিন্তু নতুনদের আমরা নিতে পারছি না। যদি লিটন, সাব্বির, সৌম্যর মাঝে সেই ধারাবাহিকতাটা থাকত তাহলে হয়ত পরের সিরিজে দু-একজন সিনিয়রকে বিশ্রাম দিতে পারতাম। অথচ সামনের দুই বছর টাইট শিডিউল বাংলাদেশের। তরুণদের মাঝে ধারাবাহিকতার অভাবে আমরা চিন্তিত।’

খালেদ মাহমুদ জানালেন, আগামী সপ্তাহ থেকেই খেলোয়াড়দের নিয়ে কাজ শুরু করে দেবেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। বিসিবির একাডেমি কোচ চম্পকা রামানেয়েকেও কাজ করবেন খেলোয়াড়দের নিয়ে। সামনের খেলা নিয়ে নতুন করে পরিকল্পনা হবে।

হাথুরুসিংহে চলে যাওয়ার পর এখনও হেড কোচ নিয়োগ দিতে পারেনি বিসিবি। সবশেষ সিরিজ নিধাস ট্রফিতে ওয়ালশ ভারপ্রাপ্ত হেড কোচের দায়িত্ব পালন করেছেন। শেষ বলের ছক্কায় ভারতের বিপক্ষে ফাইনাল হেরেছে বাংলাদেশ। সামনের সিরিজের আগে যদি কোচ নিয়োগ দেয়া সম্ভব না হয় তাতে ওয়ালশের উপরই ভরসা রাখার কথা বললেন খালেদ মাহমুদ।

‘আমার প্রেসক্রিপশন হল তাকে হেড কোচ করা যায়। ওয়ালশ দারুণ একজন মানুষ। অনেক সৎ একজন মানুষ। নিধাস ট্রফিতে দারুণভাবে সাপোর্ট করেছেন, মোটিভেট করেছেন খেলোয়াড়দের। দীর্ঘদিন থেকে ক্রিকেটের সঙ্গে জড়িত। তার অভিজ্ঞতা নিয়ে তো কথাই নেই। সে দলের পিতার মতো একজন ফিগার। টিমের সবাই তাকে পছন্দ করে। সবমিলিয়ে শেষ সিরিজে সে অসাধারণ কাজ করেছে।’