চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সৌদিকে খাশোগি হত্যাকাণ্ডের প্রকৃত সত্য প্রকাশ করতে হবে: তুরস্ক

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের প্রকৃত সত্য ও বিস্তারিত সৌদি সরকারকে প্রকাশ করতে হবে বলে হুঁশিয়ারি করেছে তুরস্ক। এ ব্যাপারে কোন ধামাচাপা যুক্তি গ্রহণ করা হবে না বলেও জানিয়ে দিয়েছেন তুরস্কের ক্ষমতাসীন দলের মুখপাত্র ওমের জেলিক।

সৌদি কনস্যুলেটে জামাল খাশোগি নিহত হয়েছেন বলে সৌদি আরবের স্বীকারোক্তির পর এই শনিবার এই দাবি জানিয়েছে তুরস্ক।

এর আগে শুক্রবার সৌদি সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয় টেলিভিশন সংবাদে বলা হয়, ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে খাশোগি যাদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তাদের সঙ্গে ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে তিনি মারা যান।

তুরস্কের পক্ষ থেকে বলা হয়, সৌদি সরকার যদি সত্য প্রকাশ না করে তবে যা হয়েছে তার বিস্তারিত প্রকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ তুরস্ক।

জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে এবং তার মরদেহ গুম করা হয়েছে বলে প্রথম থেকেই সৌদি সরকারের বিরুদ্ধে অভিযোগ করে আসছিলো তুরস্ক।

এই সপ্তাহের শুরুতেই তুরস্কের পক্ষ থেকে জানানো হয় তাদের কাছে খাশোগি হত্যার অডিও ও ভিডিওর প্রমাণ রয়েছে।

এরপরই খাশোগি হত্যার ব্যাপারে মুখ খুলতে বাধ্য হয় সৌদি সরকার। খাশোগি বিষয়ে তদন্তে জড়িত সৌদি গোয়েন্দা সংস্থার দুই জেষ্ঠ্য কর্মকর্তাকে এরই মধ্যে অব্যাহতি দেয়া হয়েছে।

এ ঘটনায় এখন পর্যন্ত ১৮ জনকে গ্রেপ্তারের কথাও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এছাড়া, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে তদন্ত সংস্থা পুনর্গঠন করার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান।

সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রয়োজনীয় কাগজপত্র নিতে গিয়ে নিখোঁজ হন। ওই ঘটনায় সৌদি আরব দায়ী বলে তুরস্ক অভিযোগ করলেও এতোদিন তা প্রত্যাখ্যান করে এসেছিলো সৌদি কর্তৃপক্ষ।