চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সোয়া শ’ বছরে ম্যানসিটিই প্রথম

ওয়াটফোর্ডকে ২-১ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার দল

উড়েই চলছে ম্যানচেস্টার সিটি। মঙ্গলাবার রাতেও ওয়াটফোর্ডকে ২-১ গোলে হারিয়েছে তারা। দ্বিতীয়স্থানে থাকা লিভারপুলের চেয়ে পরিষ্কার পাঁচ পয়েন্টে থেকে এদিন আবার ১২৫ বছরের এক রেকর্ড গড়েছে পেপ গার্দিওলার দল।

ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়াটফোর্ডের ঘরের মাঠে সিটির হয়ে গোল করেন লিরয় সানে ও রিয়াদ মাহারেজ। ১১ মিনিটের ব্যবধানে হওয়া ওই দুই গোলই ম্যাচের ফলাফল গড়ে দেয়। শেষ দিকে একটি গোল শোধ করলেও ওয়াটফোর্ডের টানা তৃতীয় হার এড়ানো জন্য তা যথেষ্ট ছিল না।

ম্যাচের ৪০ মিনিটে প্রথম গোল করেন জার্মান তারকা সানে। আর দ্বিতীয়ার্ধের শুরুতে (৫১) মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আলজেরীয় সুপারস্টার মাহারেজ। স্বাগতিকদের হয়ে ৮৫ মিনিটে একমাত্র গোলটি করেন ফ্রান্সের ফরোয়ার্ড আবদুল্লা ডাকোর। এটি সিটির টানা সপ্তম জয়, আর চলতি মৌসুমে লিগে ১৫ ম্যাচে ১৩তম জয়। একটি ম্যাচও হারেনি গার্দিওলার শিষ্যরা। দুটি ম্যাচে ড্র করে আগুয়েরো-জেসুসরা।

প্রতি ম্যাচেই নিজেদের গোল করার স্টাইলটা ধরে রাখছে ম্যানসিটি। তাদের গোল গড় ৩। ১৫ ম্যাচে তারা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৪৫বার। হজম করেছে মাত্র ৭ গোল।

প্রথম ১৫ ম্যাচে ৩৮’র বেশি গোলই যেখানে রেকর্ড। সেখানে সিটি করেছে ৪৫ গোল। গত ১২৫ বছরে এই রেকর্ডের কাছেও যেতে পারেনি অন্য কোনো দল।

গোলের এরকম কোনো রেকর্ডের ছোট ছবি দেখতে হলে তাকাতে হবে অনেক পেছনে। অন্তত ১৮০০ শতকের দিকে। ১৮৯২-৯৩ মৌসুমে ১৫ ম্যাচে ৩৯ গোল করেছিল সান্দারল্যান্ড।

চলতি মৌসুমে প্রতিটি প্রতিপক্ষের মাঠেই গোল করেছেন ম্যানসিটি ফরোয়ার্ডরা। তাই ওয়াটফোর্ড ম্যাচে সানে-মাহারেজের গোল কোনো বিস্ময়ই ছিল না। মঙ্গলবারও প্রথম একাদশে সুযোগ পেয়ে কোচের আস্থার প্রতিদান দেন সানে। সবশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই গোল করলেন জার্মান উইংগার। আর লেস্টার সিটির সাবেক তারকা মাহারেজ ওয়াটফোর্ডের বিপক্ষে টানা ছয় ম্যাচে গোলের দেখা পেলেন। যদিও প্রিমিয়ার লিগের অন্যদলগুলো তাকে কখনোই এই সুযোগ দেয়নি।

সবধরনের প্রতিযোগিতায় ওয়াটফোর্ডের বিপক্ষে সবশেষ ৯ ম্যাচের প্রতিটিতে অন্তত দুটি করে গোল করল ম্যানসিটি। এই ৯ ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে তারা। এই ৯ ম্যাচে আবার ওয়াটফোর্ডের জালে বল জড়িয়েছে ২৯বার। বিপরীতে খেয়েছে মাত্র ৫টি।

এই জয়ের পর ১৫ ম্যাচে শীর্ষে থাকা ম্যানসিটির পয়েন্ট ৪১। এক ম্যাচ কম খেলে দ্বিতীয়স্থানে থাকা লিভারপুলের পয়েন্ট ৩৬। ১৪ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে তিনে চেলসি। আগামী শনিবার এই চেলসির বিপক্ষেই আগুনে ম্যাচে মাঠে নামবে ম্যানসিটি।