চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সুরক্ষিত থাকতে টিকা নিন: স্বাস্থ্যমন্ত্রী

যারা এখনো করোনার প্রথম ডোজের টিকা নেননি তাদেরকে টিকা নিয়ে সুরক্ষিত থাকার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার টিকা নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি আরও বলেন, ২৬ তারিখে ১ কোটি ডোজ টিকা দেয়া হবে। এর মধ্যেই সকলকে টিকার প্রথম ডোজ নিতে হবে। ২৬ ফেব্রুয়ারি করোনার প্রথম ডোজ টিকার উপর গুরুত্ব বেশি দেয়া হবে। পরবর্তী সময়ে ২য় ও বুস্টার ডোজ গুরুত্ব পাবে।

সাংবদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২৬ ফেব্রুয়ারির পর প্রথম ডোজের উপর গুরুত্ব কম দেয়া হলেও পরবর্তীতে এর স্বাভাবিক টিকা কার্যক্রম চলমান থাকবে। তবে সীমিত পরিসরে। কেননা তখন অনেক মানুষকে ‍দ্বিতীয় ও তৃতীয় ডোজের টিকা প্রদান করতে হবে।

এ কারণে ২৬ তারিখের মধ্যেই সকলকে টিকা নেবার জোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সুরক্ষিত থাকলে দেশ সুরক্ষিত থাকবে। তবেই দেশ স্বাভাবিক অবস্থার মধ্য দিয়ে চলতে পারবে।

বাংলাদেশ সফলতার সাথে করোনা মহামারী মোকাবেলা করতে সক্ষম হয়েছে মন্তব্য করে জাহিদ মালেক জানান, বাংলাদেশে করোনা সংক্রমণ ও মৃত্যুহার অনেক কম এখন। প্রতি ১০ লাখে যেখানে আমেরিকাতে ২৯০০ জন, রাশিয়াতে ২৪০০ জন , যুক্তরাজ্যে ২৩০০ জন ও ভারতে ৩৫০ জন মানুষ মারা গেছে বাংলাদেশে সেখানে প্রতি ১০ লাখে ১৭০ জন মানুষ মারা গেছেন। এদিক দিয়ে বাংলাদেশ অনেক ভাল অবস্থায় আছে।

মহামারীর ২ বছরেও বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা থামেনি বলে মন্তব্য করে তিনি বলেন, অনেক দেশ যেখানে ডিডিপি মাইনাসে গেছে বাংলাদেশের জিডিপি সেখানে ৬ এর উপরে অবস্থান করছে। বাংলাদেশ টিকা উৎপাদন না করেও এখনো পর্যন্ত ১৮ কোটি ডোজ টিকা দিতে সক্ষম হয়েছে। জার্মানি, রাশিয়া ও তুরস্ক যথাক্রমে ১৭ কোটি, ১৬ কোটি ও ১৪ কোটি ডোজ টিকা দিতে পেরেছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

ব্লুমবার্গের বরাত দিয়ে জানান মন্ত্রী জানান, গ্লোবাল ভ্যাকসিনেশন কার্যক্রমে বাংলাদেশের অবস্থান এখন ১০ নম্বরে রয়েছে।