চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সুন্দরবনে সাঁড়াশি অভিযানে নামছে পুলিশ

সুন্দরবনে বনদস্যু আর জলদস্যুদের দমনে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা অঞ্চলে তাদের গডফাদার আশ্রয়দাতা ও অর্থের যোগানদাতাদের গ্রেফতারে সাঁড়াশি অভিযানে নামছে পুলিশ।

আইন শৃংখলা বাহিনীর তৎপরতায় বনকেন্দ্রিক অবৈধ অর্থনৈতিক অঞ্চলকে নিস্ক্রিয় করার দাবি করেছেন খুলনা রেঞ্জের ডিআইজি।

খুলনা বাগেরহাট আর সাতক্ষীরার বিশাল উপকূলীয় অঞ্চলের এক লাখেরও বেশি মানুষের জীবন আর জীবিকার মাধ্যম সুন্দরবন। এই সুন্দরবনই জলদস্যু আর বনদস্যুদের অভয়ারণ্য। শ্রমজীবী মানুষদের জিম্মি করে মুক্তিপণ আদায়ের মত অপরাধপ্রবণ এলাকা হয়ে উঠেছে সুন্দরবন।

পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি এস এম মনিরুজ্জামান জানান, সুন্দরবন এলাকায় অবৈধ ইকোনমিক জোন গড়ে উঠেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শুধু জলদস্যু-বনদস্যু নয় বরং এদের গদফাদার, অর্থ ও আশ্রয়দাতাদের খুঁজে বের করা হবে।

তবে জলদস্যুদের নির্মূল করা না গেলেও জলদস্যুতা নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি আইন শৃংখলা বাহিনীর।

বাগেরহাটের পুলিশ সুপার মোঃ নিজাম উদ্দিন বলেন, র‌্যাব, পুলিশ, বিজিবি, কোস্টগার্ড সবাই মিলে বিভিন্ন অপারেশনের মাধ্যমে বনদস্যু-জলদস্যুদের আটক করে আদালতে সোপর্দ করা হয়েছে। অপারেশন অব্যাহত থাকবে। এছাড়াও ‘বন্দুকযুদ্ধে’ কয়েকজন জলদস্যু-বনদস্যু নিহত হওয়ার পর এখন পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান তিনি।

তবে মাঝে মাঝে আইন শৃংখলা বাহিনীর নিস্ক্রিয়তার সুযোগে তৎপরতা বেড়ে যায় জলদস্যু ও বনদস্যুদের। মাথা চাড়া দিয়ে ওঠে ছোট বড় অন্তত ২০টি বাহিনী।