চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিরীয় যুদ্ধে মাঠে নামলো রাশিয়ান সেনা

সিরিয়াকে আইএস জঙ্গিদের হাত থেকে মুক্ত করতে রাশিয়াও মাঠে নেমে পড়েছে। রাশিয়ার সহায়তায় নতুন উদ্যমে আইএস’র বিরুদ্ধে লড়াই শুরু করেছে সিরিয়া সেনাবাহিনী। আইএস’র দখলে চলে যাওয়া পালমিরা ও হোমস শহরে অভিযান শুরু করেছে তারা।

সিরিয়ায় রাশিয়ান সেনাদের একটি ক্যাম্প স্থাপন করা হয়েছে। বিমান, মিসাইলসহ বিভিন্ন শক্তিশালী ও আধুনিক অস্ত্র দিয়ে ক্যাম্পটিকে দুর্ভেদ্য দূর্গে পরিণত করা হয়েছে। বড় হামলার জন্য তৈরি হয়েই অভিযানে নামছে তারা।

রাশিয়ার একটি টিভি চ্যানেল জানিয়েছে, সিরিয়ান সেনারা পালমিরা শহরে অভিযান চালিয়ে সেখান থেকে আইএস জঙ্গিদের পিছু হটতে বাধ্য করেছে। যদিও শহরটি এখনো জঙ্গিমুক্ত হয়নি। প্রত্নতাত্বিক ধ্বংসাবশেষ এবং আবাসিক এলাকাগুলোতে লুকিয়ে আছে তারা।

রুশ সংবাদ মাধ্যম প্রাভদা জানিয়েছে, পালমিরা ও হোমস দখলে রাখা জঙ্গিরা সিরিয়ান বিমান বাহিনীর হামলায় মারা যাচ্ছে। সর্বশেষ পরিচালিত অভিযানে হোমসে কমপক্ষে ৪০ জঙ্গি সদস্য নিহত হয় বলে জানিয়েছে ওয়েবসাইটটি।

সিরিয়ান সংবাদ সংস্থা সানা জানায়, গত ২০ সেপ্টেম্বর দামেস্ক প্রদেশের কানাকার গ্রামে ৫ শতাধিক আইএস সদস্য এবং সরকার বিরোধী যোদ্ধা আত্মসমর্পণ করে। তাদের কাছ থেকে জানা যায়, তারা ইরান, তুরস্ক ও সুদান থেকে এসেছে।

সৌদি আরব, জর্ডান এবং লেবানন থেকে তাদের কাছে অস্ত্র আসতো বলেও ওই যোদ্ধারা জানায়। আত্মসমর্পণকারী যোদ্ধাদের কাছ থেকে অনেকগুলো মার্কিন অস্ত্র ও ভারী যুদ্ধ সরঞ্জামও পাওয়া গেছে।