চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিয়া সীমান্তে ‘ড্রোন’ ভূপাতিত করেছে তুরস্ক

সিরিয়া সীমান্তে গুলি করে একটি ‘ড্রোন’ ভূপাতিত করার দাবি করেছে তুরস্ক। তবে ‘ড্রোন’টি কোন দেশের তা বলতে পারেনি তুর্কি সেনাবাহিনী। নিজেদের আকাশসীমা অতিক্রম করার পরই এই ‘ড্রোন’ ভূপাতিত করা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ। ‘ড্রোন’টি কোন দেশের সে ব্যাপারে পরে বিস্তারিত জানাবে তুর্কি সেনাবাহিনী।

সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস’কে লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। যুদ্ধবিমান হামলার পাশাপাশি স্বল্প পরিসরে ‘ড্রোন’ হামলাও চালাচ্ছে দেশ দুটি।

তুর্কি গণমাধ্যমে জানানো হয়, ‘ড্রোন’টি দেখতে ছোট আকারের অসামরিক প্লেনের মতো। আর সেনাবাহিনী জানায়, সিরিয়া সীমান্তের কাছে ‘ড্রোন’টি ভূপাতিত করার আগে তাদের তিনবার সতর্কবার্তা দেওয়া হয়েছিলো। এটা নিয়ম মেনেই করা হয়েছে।

এই ঘটনার পর রাশিয়া জানিয়েছে, ওই অঞ্চলে তাদের সব যুদ্ধবিমান নিরাপদ আছে।

চলতি মাসের শুরুর দিকে তুরস্ক অভিযোগ করে, আইএস বিরোধী হামলায় তাদের আকাশসীমা লঙ্ঘন করছে রাশিয়া। রুশদের বিরুদ্ধে একই রকম অভিযোগ তুলেছে ন্যাটোও। রাশিয়া এর আগের ঘটনা উল্লেখ করে বলেছে, ওই আক্রমণ ছিলো সংক্ষিপ্ত আকারের এবং আকাশসীমা লঙ্ঘন ছিলো স্রেফ দুর্ঘটনা।

সিরিয়ায় আইএসকে লক্ষ্য করে আলাদা আলাদাভাবে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে যুক্তরাষ্ট্র অভিযোগ করে বলছে, যারা আসাদ এবং আইএস’র বিরুদ্ধে যুদ্ধ করছে রাশিয়া তাদেরই ওপরই বিমান হামলা চালাচ্ছে। মার্কিন অভিযোগ অস্বীকার করছে রুশরা।