চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিয়ায় যুদ্ধবিরতির মধ্যেও চলছে খণ্ডযুদ্ধ

সিরিয়ায় যুদ্ধবিরতির দ্বিতীয় দিনেও বিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস। তবে কারা এই হামলা চালিয়েছে তা জানা যায়নি। কিন্তু এর মধ্যেই তুরস্ক-রাশিয়া পরস্পরকে দোষারোপ শুরু করেছে।

স্বল্পমাত্রার এইসব বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সিরিয়ায় দ্বিতীয় দিনের মতো যুদ্ধবিরতি চলছে। শান্ত রয়েছে দেশটির বৃহত্তম শহর আলেপ্পো’র রণাঙ্গন। কয়েকটি স্থানে বিদ্রোহী বিভিন্ন গোষ্ঠী ও সরকারি বাহিনীর মধ্যে সামান্য আকারে সংঘর্ষ হয়েছে।

তবে জঙ্গি সংগঠন আইএস ও আল কায়েদা সংশ্লিষ্ট আল-নুসরা ফ্রন্ট এই অস্ত্রবিরতির আওতায় পড়বে না। তাদের ওপর হামলা অব্যাহত থাকবে।

গত ৫ বছরের রক্তক্ষয়ী যুদ্ধের পর এই প্রথমবারের মতো বিস্ফোরণ-গুলির একটানা শব্দ ছাড়া ঘুমিয়েছে সিরীয় জনগণ। গতকাল থেকে কার্যকর হওয়া যুদ্ধবিরতিতে বুলেটে ক্ষত-বিক্ষত ঘরবাড়ি থেকে বেরিয়ে আলোর মুখ দেখছে তারা।

অসহায় মানুষগুলো এখন জরুরি ওষুধ,খাদ্য ও ত্রাণের অপেক্ষায়। শিগগিরই সেখানে ত্রাণ তৎপরতা চালাতে আলোচনা চলছে বিশ্বসম্প্রদায়ের মধ্যে।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আড়াই লাখেরও বেশি লোক নিহত হয়েছে এবং বেশ কয়েক লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।