চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এক যুগেও শেষ হয়নি সিরিজ বোমা হামলার বিচার

২০০৫ সালের ১৭ আগস্ট রাজধানী ঢাকাসহ দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালিয়ে নিজেদের অবস্থান জানান দেয় জেএমবি। এরপরও তারা বিভিন্ন স্থানে বোমা হামলা চালায়। ওই দিন এ বোমা হামলায় সারাদেশে ভয়ঙ্কর আতঙ্কের সৃষ্টি হয়। প্রকাশ্যে মৌলবাদী অপশক্তির উত্থানে দেশে ও বিদেশে ইমেজ সংকটে পড়ে বাংলাদেশ।

তৎকালীন জোট সরকারের শাসনামলে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি নামক একটি মৌলবাদী দল সারা দেশে বিশেষ করে উত্তরবঙ্গে এক ত্রাসের রাজত্ব কায়েম করে। বিভিন্ন জায়গায় তারা আইন নিজেদের হাতে তুলে নেয়। সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তোলে। শায়খ আবদুর রহমান নামের এক শীর্ষ জঙ্গি দলটির মূল দায়িত্বে ছিল। একপর্যায়ে ১৭ আগস্ট সারাদেশের আদালত প্রাঙ্গণসহ জেলার গুরুত্বপূর্ণ স্থানে বোমা ফাটিয়ে তারা তাদের শক্তির প্রকাশ ঘটায়।

পরবর্তীতে শায়খ আবদুর রহমানকে গ্রেপ্তার করে দুই বিচারক হত্যার মামলায় মৃত্যুদণ্ড প্রদান করে। ২০০৭ সালে আবদুর রহমান ও তার সহযোগী সানির ফাঁসি কার্যকর করা হয়। ১৭ আগস্টের ঘটনায় সারাদেশে মোট মামলা হয় ১৬০টি। তবে হামলার ১৩ বছর পরও ঢাকাসহ সারাদেশে প্রায় অর্ধশত মামলার বিচার শেষ হয়নি। বিচার শেষ করতে সাক্ষী হাজির করাই বড় চ্যালেঞ্জ বলে মনে করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

তবে আশার খবর হলো, বাংলাদেশের মানুষ কখনোই এসব জঙ্গিদের প্রশ্রয় দেয়নি। ধর্মের নামে মানুষ হত্যাকে জনগণ সমর্থন করেনি। তারপরেও বাংলাদেশকে জঙ্গিবাদের থাবা থেকে এখনও সম্পূর্ণ মুক্ত করা যায়নি। এখনও দেশে এ ধরনের জঙ্গি হামলার আশঙ্কা রয়ে গেছে। বর্তমান সরকার যে জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই করছে না, তা নয়। জঙ্গিদের বিরুদ্ধে বাংলাদেশের অব্যাহত লড়াই অব্যাহত আছে। এ লড়াইয়ের অংশ হিসেবে জনগণকে জঙ্গিবাদের শঙ্কা থেকে মুক্ত করতে দ্রুত এই জঙ্গি হামলার মামলাগুলো নিষ্পত্তি করতে হবে। দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে। সংশ্লিষ্টদের এ বিষয়ে আরও কার্যকর উদ্যোগ গ্রহণ করতে আমরা আহ্বান জানাচ্ছি।