চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিঙ্গাপুরে করোনা আক্রান্ত এক বাংলাদেশি সুস্থ, আরেকজনের অবস্থার উন্নতি

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত ৫ বাংলাদেশির মধ্যে একজন সুস্থ হয়ে ফিরে গেছেন। আশঙ্কাজনক পরিস্থিতিতে থাকা আরেক জনের অবস্থার উন্নতি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান- আইইডিসিআর।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, উহান থেকে দিল্লীতে আনা ২৩ বাংলাদেশিকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে। ভারতে বাংলাদেশের দূতাবাস এ বিষয়টি দেখছে।

৭ ধরণের করোনা ভাইরাস রয়েছে। এরমধ্যে নোবেল করোনা ভাইরাস না হলে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও জানান তিনি। বলেন, আস্থা রাখুন, গুজবে কান দিয়ে আতঙ্কিত হবে না, যেকোন তথ্য জানতে আইইডিসিআর এর হটলাইনে ফোন দিন। পরিস্থিতি বিবেচনা করে উহান থেকে শিক্ষার্থীদের ফিরিয়ে আনা হচ্ছে।

অসুস্থ মন্ত্রীর বিষয়ে তিনি বলেন, বিএসএমএমইউতে চিকিৎসা নেয়া মন্ত্রী কমন ২২৯ই করোনা ভাইরাসে আক্রান্ত। এটি কমন ফ্লু, তেমন ক্ষতিকারক না। তিনি কোভিড নাইন্টিনে আক্রান্ত নন।  এটাকে নোবেল করোনা ভাবার কারণ নেই।

গত বছরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। এখন পুরো চীন থেকে পুরোপুরি অবরুদ্ধ অবস্থায় আছে উহান।

এই ভাইরাসে শুধুমাত্র চীনেই প্রাণ হারিয়েছে ২ হাজার ৭৪৭ জন। আর আক্রান্ত হয়েছে প্রায় ৮০ হাজার। চীনের বাইরে ইরান, ইটালি, সাউথ কোরিয়া, জাপানসহ কয়েকটি দেশে প্রাণ হারিয়েছে আরও অর্ধশতাধিক মানুষ।