চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সারাদেশে শক্তিশালী ভূমিকম্প

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শক্তিশালী ভূমিকম্পের খবর পাওয়া গেছে। সোমবার ভোর ৫টা ৫ মিনিটের দিকে এ ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। এর উৎপত্তিস্থল ভারতের মণিপুরে ছিল বলে জানা গেছে।

ভূমিকম্পের সময় আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে সারাদেশের ঘুমন্ত মানুষ। রাজধানীবাসীর বেশিরভাগই বাসার ছাদে কিংবা রাস্তায় নেমে যায় আতঙ্কগ্রস্ত হয়ে।

রাজধানীর জুরাইনে আতঙ্কে হৃদরোগে ১ জনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পের সময় আতঙ্কে হুড়োহুড়ি করে ভবনের নিচে নামার সময় রাজধানীতে কমপক্ষে ৫০ জন আহত হয়। ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন রয়েছে ৩১ জন। পুরনো ঢাকার শাঁখারি বাজারে এক বাড়ির নীচতলায় বড় আকারের ফাঁটল দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মনিপুরের ইম্ফল থেকে ৩৩ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিম এবং ঢাকা থেকে ৩৫১ কিলোমিটার পূর্ব উত্তরেপূর্বে ভারত-মিয়ানমার সীমান্তের কাছাকাছি এলাকায়। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

রংপুর থেকে লোকনাথ রায় ফোনে চ্যানেল আই অনলাইনকে জানান, হঠাৎ টিনের চালের শব্দে তার ঘুম ভেঙ্গে যায়। এরপর চারদিকে শুধু আতঙ্কিত মানুষের ছোটাছুটি।

গাইবান্ধা থেকে শান্ত নামে একজন জানায়, জীবনে এমন ভূমিকম্প দেখিনি। আমি চিৎকার করে রাস্তায় নেমে আসি। >ঢাকার কাঁঠাল বাগান থেকে সিনড্রেলা জানিয়েছেন, আতঙ্কিত হয়ে আমরা তিন তলা থেকে রাস্তায় নেমে আসি।

বগুড়া থেকে রেজাওয়ান ইসলাম জানান, এই মাত্র শুয়েছি হঠাৎ ভূমিকম্পের তাণ্ডবে জেগে উঠেছি। জীবনে এতো ভয় কখনো পাই নাই।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতে ৫ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে প্রায় ৫০ জন।