চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সারাদিন চলে অবরোধ, সন্ধ্যায় স্থগিত তবে ধর্মঘট চলবে

দ্রুততম সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারি হবে- প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এমন আশ্বাসের পর কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। তবে ক্লাস পরীক্ষা বর্জনের পাশাপাশি ছাত্র ধর্মঘট অব্যাহত থাকবে।

সোমবার সন্ধ্যায় শাহবাগে অবরোধ প্রত্যাহার করার পর সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা।

পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু বলেন: প্রধানমন্ত্রীর কাছ থেকে আমাদের কাছে বিশেষ বার্তা পৌঁছে দেওয়া হয়েছে যে, দ্রুততম সময়ের মধ্যে কোটা নিয়ে প্রজ্ঞাপন হবে। তার এ আশ্বাসের কারণে রাজপথ থেকে আমরা অবরোধ প্রত্যাহার করে নিলাম।

তবে শান্তিপূর্ণ কর্মসূচির অংশ হিসেবে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত থাকবে বলে জানান তিনি।

নুরু বলেন, আমরা শুরু থেকেই কোটা সংস্কার চেয়েছি, বাতিল নয়। এখন যদি সংস্কার করা হয় তাতে আমাদের আপত্তি নেই। তবে ১৫ শতাংশের বেশি কোটা রাখা হলে আমরা মেনে নেব না।

এসময় পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন অবরোধ কর্মসূচি স্থগিত করে আন্দোলনকারীদের শাহবাগ ত্যাগ করার কথা বলেন।

সোয়া সাতটার দিকে আন্দোলনকারীরা শাহবাগ মোড় ত্যাগ করলে খুলো দেওয়া হয় সব রাস্তা। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে যান চলাচল।

কোটা সংস্কারের দাবি নিয়ে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের তীব্রতা পায় গত এপ্রিলে। সরকারি চাকরিতে কোটা ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের এক পর্যায়ে গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন।

ওই ঘোষণার পর দ্রুত কোটা সংস্কার বিষয়ে প্রজ্ঞাপনের দাবি জানিয়ে আন্দোলন স্থগিত করে আন্দোলনকারীরা। এক পর্যায়ে ৭ মে পর্যন্ত প্রজ্ঞাপন জারির সময় বেঁধে দেয় আন্দোলনকারীরা।

তবে এর মধ্যে প্রজ্ঞাপন জারি না হওয়ায় আবার রাজপথে নামে তারা।