চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাবারিমালা: মন্দিরে নারীপ্রবেশের ঘটনায় কেরালায় সহিংসতা

বহু বছরের সংস্কার ভেঙে ভারতের কেরালার সাবারিমালা মন্দিরে দুই নারী প্রবেশের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় রাজ্যটিতে বন্‌ধ পালিত হচ্ছে।

এর আগে ওই নারীদের প্রবেশকে কেন্দ্র করে বুধবার সহিংসতার ঘটনায় একজনের মৃত্যু হয়।  এরপরই বৃহস্পতিবার পুরো রাজ্যের স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়। এবং রাজ্যে সাধারণ পরিবহনও প্রত্যাহার করা হয়।

শতাব্দীর পর শতাব্দী ধরে কেরালার বিখ্যাত সাবারিমালা মন্দিরে ঋতুমতী নারীর (১০ থেকে ৫০ বছর বয়স) প্রবেশ একেবারেই নিষিদ্ধ ছিল। স্থানীয়দের বিশ্বাস, ওই মন্দিরের উপাস্য দেবী আয়াপ্পা একজন চিরকুমারী এবং পিরিয়ড হওয়ার বয়স হয়েছে এমন সব নারী ‘অপবিত্র’।

এ বিশ্বাসের বিরুদ্ধে গিয়ে গত ২৮ সেপ্টেম্বর ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্রের দেয়া রায়ে ৫০ বছর বয়স পর্যন্ত নারী উপাসকদের প্রবেশের নিষেধাজ্ঞা বাতিল করা হয়।

মন্দিরে প্রবেশের খবর ছড়াতেই বিভিন্ন শহরে সহিংসতা শুরু হয়ে যায়। অনেক জায়গায় প্রতিবাদীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়, পুলিশ তাদের নিয়ন্ত্রণে টিয়ার গ্যাসও ছোঁড়ে।

সেখানকার পুলিশ এএফপিকে জানায় বিরোধীরা পাথর ছুঁড়ে মারলে অন্তত ১৫ জন আহত হয়েছে। আর স্থানীয় সংবাদমাধ্যম বলছে অন্তত ১০০ জনকে আটক করেছে পুলিশ। তারা একজন নারী পুলিশ অফিসারকেও হয়রানি করে।

পুলিশ জানিয়েছে এই ঘটনায় আরো গ্রেপ্তারের ঘটনা ঘটতে পারে। আক্রমণ করা হয় বেশ কিছু সাংবাদিকদের উপরও।  ভারতের এয়ারলাইন্সও কেরালা ভ্রমণের আগে গ্রাহকদের সতর্ক করছেন।