চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘সাকিব বিশ্বসেরা ওয়ানডে ক্রিকেটার’

বলছেন, স্পিন কোচ সুনিল যোশি

সাকিব আল হাসান সেরা ট্যাকটিকসে, বাংলাদেশের হেড কোচ স্টিভ রোডস কিছুদিন আগে বলেছেন এ কথা। সেটি ছিল অধিনায়কত্ব প্রসঙ্গে। এবার স্পিন কোচ সুনিল যোশি কথা বললেন খেলোয়াড় সাকিবকে নিয়ে। সাবেক এই ভারতীয় ক্রিকেটার মনে করেন, সাকিবই বিশ্বের সেরা ওয়ানডে খেলোয়াড়।

ওয়ানডে সংস্করণে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব এক নম্বরে। সেটিকে ব্র্যাকেটবন্দী রেখেও এ টাইগার ক্রিকেটারকে সেরার তকমা দিচ্ছেন যোশি।

‘আমি মনে করি সাকিব শুধু নিজ দেশেরই নয়; সে বিশ্বের সেরা ওয়ানডে ক্রিকেটার। আমি তার নাম্বার(র‌্যাঙ্কিং) নিয়ে কথা বলছি না। যদি তার গুণাবলী দেখি, আমি তাকে মূল্যায়ন করছি বোলার, ব্যাটসম্যান ও ফিল্ডার হিসেবে। সব বিভাগেই সে প্রচণ্ড প্রতিভাবান ও দক্ষ।’

আঙুলের ব্যথা কমার পর মাত্র চার সেশন অনুশীলন করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলতে নামেন সাকিব। ফিরেই ব্যাটে-বলে দেখান নৈপুণ্য। রঙিন পোশাকেও শুরুটা খারাপ হয়নি।

কীভাবে সম্ভব হল চোট কাটিয়ে দ্রুত ফেরা ও সহজাত পারফর্ম করা? এ প্রশ্নের জবাব দিতে গিয়ে বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ককে প্রশংসায় ভাসান যোশি।

‘যারা দক্ষতাসম্পন্ন খেলোয়াড় তারা নিজেদের প্রমাণে সময় নেন না। সঠিক সময়ে তারা জ্বলে ওঠেন। সাকিব অনেক অভিজ্ঞ একজন ক্রিকেটার। দক্ষতা ও কৌশলে ভীষণ আগানো। তাকে পেয়ে আসলে দল খুব উপকৃত হচ্ছে।’