চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাকিবকে ‘ধাওয়া’ করছেন স্টোকস

টেস্ট অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থানটা ধরে রেখেছেন টাইগার তারকা সাকিব আল হাসানই। তবে দারুণ গতিতে ছুটছেন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকসও। মঙ্গলবার আইসিসি প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে উঠে এসেছেন ব্যাটিং-বোলিংয়ে দুর্দান্ত সময় কাটাতে থাকা এই ইংলিশ তারকা।

সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে সাকিবের রেটিং পয়েন্ট ৪৩১। দুই নম্বরে থাকা ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার পয়েন্ট ৪১৩। তার চেয়ে এক পয়েন্ট কম নিয়ে তিন রয়েছেন জাদেজারই সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন। চার ও পাঁচ নম্বর জায়গাটি যথাক্রমে দুই ইংলিশ তারকা মঈন আলী এবং বেন স্টোকসের।

ওভাল টেস্টে দুর্দান্ত পারফর্ম করে ব্যাটিংয়ে ১২ ধাপ এগিয়েছেন স্টোকস। ক্যারিয়ার সেরা ২৫তম স্থানে রয়েছেন তিনি। বোলিংয়েও দুই ধাপ এগিয়ে উঠে এসেছে ১৯তম স্থানে।

ওভাল টেস্টের দুই ইনিংসে ১১২ ও ৩১ রান করেন স্টোকস। উইকেট নেন তিনটি। সব মিলিয়ে সাউথ আফ্রিকার ভারনন ফিনল্যান্ডারকে হটিয়ে শীর্ষ পাঁচে উঠে এসেছেন এই অলরাউন্ডার।

ব্যাটিংয়ে সাকিব আল হাসান রয়েছেন ১৮তম স্থানে। বোলিংয়ে আছেন ১৭তম তে। বোলিংয়ে সাকিবের চেয়ে মাত্র দুই ধাপ পিছিয়ে স্টোকস। আর ব্যাটিংয়ে ছয় ধাপ। তবে ইংলিশ অলরাউন্ডার যে গতিতে ছুটছেন দ্রুতই হয়তো সাকিবকে টপকে যাবেন।

টেস্টে ব্যাটিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। শীর্ষ পাঁচে অন্যদের মধ্যে রয়েছেন জো রুট, কেন উইলিয়ামসন, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। সাকিব ছাড়া ব্যাটিংয়ের শীর্ষ কুড়িতে বাংলাদেশের আছেন কেবল তামিম ইকবাল। টাইগার ওপেনার আছেন ১৯তম স্থানে।

টেস্টে বোলিংয়ের শীর্ষে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। শীর্ষ পাঁচের অন্যরা- রবিচন্দ্রন অশ্বিন, জেমস অ্যান্ডারসন, রঙ্গনা হেরাথ ও জস হ্যাজেলউড। সাকিব ছাড়া শীর্ষ দশ বা বিশে কোনও বাংলাদেশি নেই।