চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাউথ কোরিয়ার শীতকালীন অলিম্পিকে সাইবার হামলা

সাউথ কোরিয়ায় শুরু হওয়া শীতকালীন অলিম্পিকের কম্পিউটার সিস্টেমে সাইবার হামলার ঘটনা ঘটেছে। উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে বিভিন্ন কর্মকাণ্ডে সাইবার হামলার বিষয়ে সন্দেহ প্রকাশ করলেও পরবর্তীতে বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

অলিম্পিক আয়োজকরা জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠানের সময় হ্যাকাররা কম্পিউটার সিস্টেম দখল করে যার মধ্যে ছিল সেখানকার ইন্টারনেট সিস্টেম এবং টিভিও। তবে সেদিনই পুরো সিস্টেম পুনরুদ্ধার করতে সক্ষম হয় কর্তৃপক্ষ।

অলিম্পিক কমিটির একজন মুখপাত্র জানান, কেন এই সাইবার আক্রমণ করা হয়েছে সে বিষয়ে তারা অবগত আছেন। তবে এ হামলার কারণ বা কারা হামলা করেছে সে বিষয়ে কিছু জানানো হবে না বলেও জানিয়েছেন তিনি।

তবে এই মুখপাত্র হামলাকারীদের বিষয়ে কিছু না জানালেও সন্দেহের তীর রাশিয়ার দিকেই যাচ্ছে। ডোপ টেস্টে ভয়াবহতা ধরা পড়ার পর এবার অলিম্পিকে অংশ নিতে পারছে না রাশিয়া। আর তাই নিরাপত্তা বিশ্লেষকরা ধারণা করছেন অলিম্পিক কার্যক্রমে ব্যাঘাত ঘটাতে দেশটির সাইবার অপরাধীরাই এ হামলা করে থাকতে পারে।

অন্যদিকে উত্তর কোরিয়া এবারের আসরে অংশ নিয়েছে। এছাড়া এ অলিম্পিককে ব্যবহার করে দুটি দেশের মধ্যে বৈরিতা কমাতেও কাজ চলছে। তাই এ হামলায় উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতা নেই বলেই মনে করছেন বিশ্লেষকরা।