চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাউথ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট আসতেই নর্থের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

সাউথ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ক্ষমতা নেয়ার ক’দিনের মধ্যেই আবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া। দেশটির উত্তর-পশ্চিম উপকূলীয় এলাকা কুসংয়ের কাছাকাছি এলাকা থেকে পরীক্ষাটি চালানো হয়েছে বলে জানিয়েছে সাউথ কোরিয়ার সেনাবাহিনী।

উৎক্ষেপণের পর প্রায় ৭শ’ কিলোমিটার পর্যন্ত উড়ে মিসাইলটি জাপান সাগরে গিয়ে পড়েছে বলে সাউথের সেনাবাহিনী নিশ্চিত করেছে। জাপানও বলছে, অন্তত ৩০ মিনিট উড়ে যাওয়ার পর সেটি জাপান সাগরে গিয়ে পড়ে।

নতুন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে সাউথ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জে-ইনের ওপর হঠাৎ করেই অনেক বেশি চাপ পড়ে গেল। কেননা তার নির্বাচনী প্রচারণার অন্যতম প্রধান বিষয়ই ছিল নর্থ কোরিয়ার সঙ্গে আরও ভালো যোগাযোগ, আরও ভালো সম্পর্ক স্থাপন।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে পিয়ংইয়াং চলতি বছরেই বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যা যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক সময়ে যথেষ্ট উত্তেজনার সৃষ্টি করেছে; যদিও গত মাসে উৎক্ষেপণের পর দু’টি ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ হয়েছে নর্থ কোরিয়ার। উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যেই মিসাইল দু’টোর রকেট বিস্ফোরিত হয়ে যায়।

সাউথ কোরিয়া এবং জাপান সর্বশেষ পরীক্ষাটির তীব্র সমালোচনা করেছে বলে স্থানীয় গণমাধ্যমের সূত্রে জানিয়েছে বিবিসি। মুন জে-ইন এ ঘটনায় জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি সভাও ডেকেছেন বলে জানা গেছে।