চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সলিল চৌধুরীর জন্য চলছে জলতরঙ্গের প্রস্তুতি

নভেম্বরে সংগীতস্রষ্ঠা সলিল চৌধুরীর জন্মদিন উদযাপনের লক্ষ্যে গত মার্চ থেকেই চলছে ‘জলতরঙ্গ’র মহড়া…

বাংলা গানের বাঁকবদল কিংবা বাংলা গানে নতুন ধারার প্রবর্তক বলা হয় সংগীতপরিচালক, গীতিকার ও সুরকার সলিল চৌধুরীকে। আসছে ১৯ নভেম্বর প্রয়াত এই কিংবদন্তির জন্মদিন। বিশেষ এই দিনটি উপলক্ষ্যে প্রথমবারের মতো গানে গানে তাঁকে স্মরণ করবে প্রতিশ্রুতিশীল শিল্পীদের সংগঠন ‘জলতরঙ্গ’।

যাক যা গেছে তা যাক, যারে উড়ে যারে পাখি, সাত ভাই চম্পা জাগরে জাগরে, যারে উড়ে যারে পাখি, আমি ঝড়ের কাছে রেখে গেলাম এবং ও মোর ময়না গো’র মতো বিখ্যাত সব বাংলা গানের রচয়িতা সলিল চৌধুরী। আধুনিক বাংলা গানের এই সুরস্রষ্টা গণসংগীতের প্রণেতা হিসেবেও স্মরণীয়। বাংলা গান ছাড়াও তিনি হিন্দি ও মালায়ালাম ভাষার ছবিতেও সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন।

তাঁকে স্মরণ করে আগামী নভেম্বরে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে ‘জলতরঙ্গ’। এ বিষয়ে চ্যানেল আই অনলাইনকে ‘জলতরঙ্গ’র সাধারণ সম্পাদক জাকির হোসেন তপন বলেন, সংগীতের প্রবাদ পুরুষ সলিল চৌধুরী। তাঁর জন্মদিনটি ১৯ নভেম্বর হলেও আমরা তাঁকে স্মরণ করে আয়োজনটি রেখেছি ২২ নভেম্বর।

তিনি বলেন, এদিন সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীর শাহবাগে অবস্থিত গণগ্রন্থাগার মিলনায়তনে আমরা জমায়েত হবো। সলিল চৌধুরীর সাড়া জাগানো কালজয়ী গান, তাঁর কবিতা আর জীবনীর কিছু অংশ জলতরঙ্গের পরিবেশনায় আমরা উপস্থাপন করবো।

সলিলের জন্মদিন উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নিয়ে তপন বলেন, তাঁর সৃষ্টির মধ্য দিয়েই জন্মদিনের আয়োজনটি আমরা সবাই মিলে উদযাপন করবো। আর এরজন্য চলতি বছরের মার্চ মাস থেকেই আমরা প্রস্তুতি নিচ্ছি, প্রায় প্রতিদিনই চলছে মহড়া।

জলতরঙ্গ নিয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক বলেন, জলতরঙ্গ সংগঠনটি আমরা সাজিয়েছি কিছু নতুন মুখ নিয়ে, যারা নেহায়েতই অপেশাদের শিল্পী। কিন্তু তারা মননে সংগীতকে আরাধনা এবং প্রার্থনা হিসাবেই দেখেন। সুরের মূর্ছনায় যে ভাবের উদয় হয় তাকেই তারা ধারণ, লালন এবং পালন করেন। এবং নিজেদের আত্মার প্রশান্তির জন্য সংগীত চর্চা করে আসছেন। ২০১৪ সালে ছায়ানটে একটি সুন্দর গীতি আলেখ্য’র মাধ্যমে জলতরঙ্গের জন্ম।

সংগীত এবং কাব্য সাহিত্য নিয়ে কাজ করে চলেছে জলতরঙ্গ। পুরনো দিনের গান কবিতা নিয়ে শ্রোতার আসর আয়োজন এবং প্রকাশনা করছেন তারা নিয়মিতভাবে। প্রতি মাসে শ্রোতার আসর, বছরে একটি বড় অনুষ্ঠান করে সবার নজরে এসেছে। জলতরঙ্গের সভাপতি মাসুদা খান ইতি ও সাধারণ সম্পাদক জাকির হোসেন তপন।