চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সব ম্যাচ জেতার লক্ষ্য ‘এ’ দলের

সাউথ আফ্রিকা সফরে গিয়ে একের পর এক হতাশার গল্প লিখছে মুশফিবাহিনী। আশা নেই যুব ক্রিকেটেও। সিলেটে আফগানিস্তান ‘এ’ দলের সঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-১ এ হেরেছে সাইফ-আফিফরা। আশা যেটুকু সেটি ‘এ’ দল নিয়ে।

বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও একটি ফোর-ডে ম্যাচ খেলতে ঢাকায় এসেছে আয়ারল্যান্ড ‘এ’ দল। রোববার দুপুরে সিলেট পৌঁছাবে সফরকারী ও স্বাগতিক দল। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ১১ অক্টোবর চারদিনের ম্যাচ দিয়ে শুরু হবে মাঠের লড়াই। ১৭, ১৯, ২১, ২৪ ও ২৬ অক্টোবর হবে সিরিজের পাঁচটি ওয়ানডে। এই ফরম্যাটের ম্যাচগুলো হবে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে।

সিলেট যাওয়ার আগে শনিবার দুপুরে মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন করেছে বাংলাদেশ ‘এ’ দল। আসন্ন সিরিজ নিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সব ম্যাচ জেতার লক্ষ্যের কথা জানান এ ইনফর্ম ব্যাটসম্যান, ‘সেরা খেলাটাই আমাদের লক্ষ্য। প্রথমে ফোর-ডে ম্যাচ আছে। ম্যাচ বাই ম্যাচ… ওভাবেই প্ল্যান আছে। যে কয়টা ম্যাচ খেলব জেতার জন্য খেলব।’

ইংল্যান্ড সফরে বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) দলের অধিনায়ক হয়ে সাফল্য পেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের সঙ্গে দূরদর্শী নেতৃত্বের ছাপ রাখেন। এবার আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চারদিনের ম্যাচের জন্য বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক হিসেবে এ তরুণকেই বেছে নিয়েছেন নির্বাচকরা। আস্থার প্রতিদান দিতে চান আসন্ন সিরিজেও।

টেস্ট মর্যাদা পাওয়ায় আফগান ক্রিকেট কতটা উজ্জীবিত তার প্রমাণ মিলেছে দেশটির অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফরে। স্বাগতিক দলকে বিধ্বস্ত করে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে ৩-১ ব্যবধানে। আফগানিস্তানের সঙ্গে এ বছরই টেস্ট স্ট্যাটাস পেয়েছে আয়ারল্যান্ড।

এখানেও যে চ্যালেঞ্জ থাকবে সেটি মনে করিয়ে দিলেন বাংলাদেশ অধিনায়ক শান্ত, ‘চ্যালেঞ্জ প্রত্যেকটা ম্যাচেই থাকবে। প্রত্যেকটা দলই চ্যালেঞ্জিং প্রতিপক্ষ।’

শান্তর জন্য ইতিবাচক দিক, দলে পেয়েছেন দারুণ কিছু ক্রিকেটার। অনূর্ধ্ব-১৯ দলের প্রতিশ্রুতিশীল কয়েকজন ক্রিকেটার ছাড়াও আছেন নুরুল হাসান সোহান, কামরুল ইসলাম রাব্বি, সাঞ্জামুল ইসলাম, আবু হায়দার রনি, জুবায়ের হোসেন লিখনরা। শক্তিশালী দল পেয়ে এবারের পরীক্ষায় ভাল করার মনছবি আঁকছেন এই তরুণ, ‘আমাদের বাড়তি শক্তি হল যারা আছে সবাই ভাল পারফর্মার। বেশ ভাল কয়েকজন অলরাউন্ডার আছে। খুবই ভাল দিক এটি।