চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সন্ত্রাসের বিরুদ্ধে দৃঢ় সঙ্কল্প থাকলেও হয়নি পারমাণবিক চুক্তি

লস্কর-ই তৈয়বাসহ সকল সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নেয়ার ব্যাপারে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বৈঠকে পূর্ব ধারণা মোতাবেক কোনো পারমানবিক চুক্তি হয়নি।

বৃহস্পতিবার ওয়াশিংটনে হোয়াইট হাউজের ওভাল অফিসে নওয়াজ শরীফ ও ওবামার দীর্ঘ দুই ঘন্টাব্যাপী বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানের শক্ত অবস্থান এবং প্রতিবেশী ভারতের সাথে টেকসই ও স্বাভাবিক সম্পর্কের ব্যাপারে জোর দেয়া হয়।

পাকিস্তানের পক্ষ থেকে নিশ্চিত করা হয় যে হাক্কানি নেটওয়ার্ক সহ সকল তালেবান গ্রুপকে পাকিস্তানের মাটি থেকে পরিচালিত হতে দেয়া হবে না। এছাড়াও ভারত-পাকিস্তানে সীমান্ত লাইন অব কন্ট্রোল বরাবর চলমান সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রতিবেশী এই দুই দেশের মধ্যে বিশ্বাস স্থাপনে গ্রহণযোগ্য ব্যবস্থা নেওয়ার বিষয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রী শরীফ পাকিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) কোন প্রকার উপস্থিতি মেনে নেয়া হবে না বলেও দৃঢ় সঙ্কল্পের কথা বলেছেন।

তবে যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান দুটি দেশেরই গণমাধ্যমে প্রকাশিত পূর্বধারণা মোতাবেক কোন পারমাণবিক চুক্তি হয় নি। তবে পারমাণবিক সন্ত্রাসী হামলার অব্যাহত হুমকির বাস্তবতা বিষয়ে আলোচনা করেন প্রেসিডেন্ট ওবামা ও প্রধানমন্ত্রী শরীফ।

সূত্র : ডন, এনডিটিভি