চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ষোড়শ সংশোধনী: সরকারকে যে পরামর্শ দিলেন মওদুদ

সর্বোচ্চ আদালতের বিরুদ্ধে আন্দোলন, বিচারপতিদের নামে অশালিন বক্তব্য না দিয়ে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে সরকারকে রিভিউ করার পরামর্শ দিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি সরকারকে উদ্দেশ করে বলেন, সংবিধান অনুযায়ী আপনাদের অধিকার আছে রায়ের পর্যালোচনার শুদ্ধতা যাচাই করার। আপনারা আদালতের রায়ের বিরুদ্ধে রিভিউ করুন।

‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় বর্তমান ফ্যাসিস্ট সরকারের অপশাসনের দলিল’ শীর্ষক ওই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইসতিয়াক আলী উলফাত।

মওদুদ আহমদ বলেন, দীর্ঘ ৯ বছর বিরোধী দলে থেকে আদালত থেকে আমাদের পক্ষে কোন রায় পাই না। ক্ষোভ, দুঃখ থাকবে আমাদের যে আমরা সু-বিচার পাই না। কিন্তু সরকার এবং সরকারের দল যখন একথা বলে তখন আমরা ভীত হয়ে যাই। দেশের সামান্য মূল্যবোধ যা আছে তাও ধূলিসাৎ করে দেয়া হয়েছে। প্রধান বিচারপতি একা তো রায় দেননি। সাতজন বিচারপতি একত্রিত হয়ে এ রায় দিয়েছেন। এ রায়ের বিরুদ্ধে যদি আপনাদের কিছু বলার থাকে আপনাদের সাংবিধানিক অধিকার আছে রিভিউ করার।

তিনি আরো বলেন, সংবিধানের ১০৫ অনুচ্ছেদে রিভিউ করার অধিকারের কথা বলা রয়েছে। সরকারের উচিত ছিল কাউকে ব্যক্তিগত আক্রমণ না করে ও রায়ের বিরুদ্ধে আন্দোলন না করে, এর বিরুদ্ধে রিভিউ করা। রায়ের বিরুদ্ধে জনমত সৃষ্টি করার নির্দেশনা না দিয়ে এই রায়ের বিরুদ্ধে আপনাদের যে ক্ষোভ, নালিশ রয়েছে, ‘আপনারা এর রিভিউ পিটিসন ফাইল করবেন’ এটি বলেন। কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে এটি করতে হয়। আপনারা করেন।

“ওই আদালতে গিয়ে বলেন, আপনার এই কথাটি লিখেছেন, ‘দেশে ভালো মানুষ এখন আর ভালো স্বপ্ন দেখে না।’ এটা ভুল ছিল। আদালত বলেছে ‘সংসদ অকার্যকর।’ আপনি বলেন গিয়ে বলেন, সংসদ কার্যকর। এটা না করে রাস্তাঘাটে আন্দোলন করা, বিচার বিভাগের বিরুদ্ধে, সর্বোচ্চ আদালতের বিরুদ্ধে প্রশ্ন তুলে বাংলাদেশে খুব খারাপ দৃষ্টান্তের প্রমাণ দিচ্ছেন আপনারা।”

ক্ষমতাসীন সরকার মুক্তিযুদ্ধ, স্বাধীনতার চেতানার নতুন সংজ্ঞা দিয়েছে উল্লেখ করে মওদুদ বলেন, ‘আজ মুক্তিযুদ্ধের, স্বাধীনতার চেতনার কথা যারা বলেন, তারা নতুন করে মুক্তিযুদ্ধ, স্বাধীনতার সংজ্ঞা দিয়েছেন। দেশে কোন গণতন্ত্র থাকবে না, গণমাধ্যমের স্বাধীনতা থাকবে না, দেশে কোন নির্বাচন হবে না, একদলীয় শাসন ব্যবস্থা থাকবে। এটি বর্তমান সরকারের চেতনা।

বাংলাদেশের মানুষ গণতন্ত্রকামী উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, যারা স্বৈরশাসক তাদের বাংলাদেশের মানুষ সব সময় প্রত্যাখ্যান করেছে। সুযোগ পেলেই ভোটের মাধ্যমে এ দেশের জনগণ স্বৈরচারি সরকারের পতন ঘটাবে।