চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শ্রীলঙ্কা-সাউথ আফ্রিকা: ইতিহাস কী বলছে?

বিশ্বকাপের শুরুতে শ্রীলঙ্কাকে গোনায় ধরার মানুষ ছিল কমই! কিন্তু বৃষ্টির আশীর্বাদ ও ইংল্যান্ডের বিপক্ষে পাওয়া দুর্দান্ত জয়ে লঙ্কানরা এখন আলোচনায়। সেমিফাইনালের স্বপ্ন জাগিয়ে তুলেছে হাথুরুসিংহের শিষ্যরা। শুক্রবার নিজেদের সপ্তম ম্যাচে ধুঁকতে ধুঁকতে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া সাউথ আফ্রিকার মুখোমুখি হবে ৯৬’র বিশ্বচ্যাম্পিয়নরা। জিততে পারলে শেষ চারের দৌড়ে ভালোভাবেই টিকে থাকবে শ্রীলঙ্কা।

সাত ম্যাচের পাঁচটিতে হেরে ইতোমধ্যেই বিদায় নিশ্চিত হয়েছে সাউথ আফ্রিকার। অন্যদিকে ৬ ম্যাচে দুটি করে জয়-পরাজয়ের পাশাপাশিটি পরিত্যক্ত দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কা টেবিলের সাত নম্বরে রয়েছে। নিজেদের শেষ তিন ম্যাচে জিততে পারলে সেমিফাইনালে খেলার স্বপ্ন উজ্জ্বল হবে তাদের। সেক্ষেত্রে অন্য ম্যাচগুলোর ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে লঙ্কানদের।

নিজেদের শেষ দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। অন্যদিকে সাউথ আফ্রিকার শেষ ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে বেশ এগিয়ে রয়েছে সাউথ আফ্রিকা। ৭৬ বারের সাক্ষাতে লঙ্কানদের ৩১ জয়ের বিপরীতে সাউথ আফ্রিকা জিতেছে ৪৩ ম্যাচে। একটি করে ম্যাচ টাই হয় এবং পরিত্যক্ত হয়েছে।

বিশ্বকাপে পাঁচবারের সাক্ষাতে শ্রীলঙ্কার জয় দুটিতে। অন্যদিকে সাউথ আফ্রিকা জিতেছে তিনটিতে। ২০১৫ বিশ্বকাপে লঙ্কানদের হারিয়েই সেমিফাইনালে উঠেছিল প্রোটিয়ারা।

বিশ্বকাপের আগে দ্বিপাক্ষিক সিরিজে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে সাউথ আফ্রিকা। ঘরের মাঠে লঙ্কানদের ৫-০ ব্যবধানে বিধ্বস্ত করেছে প্রোটিয়ারা। বিশ্বকাপের ম্যাচে যেটি ডু প্লেসিসদের আত্মবিশ্বাসী করে তুলবে।

টিম নিউজ
সাউথ আফ্রিকা: বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ায় একাদশে খুব একটা পরিবর্তন আনবে না সাউথ আফ্রিকা। তবে জেপি ডুমিনিকে একাদশে ফিরিয়ে আনতে পারে দলটি। ডুমিনিকে জায়গা দিতে বেঞ্চে বসতে পারেন এইডেন মার্করাম।

শ্রীলঙ্কা: জ্বরের কারণে নুয়ান প্রদীপ সাউথ আফ্রিকার বিপক্ষে খেলতে পারছেন না। প্রদীপের জায়গায় সুরঙ্গা লাকমলকে দেখা যাবে একাদশে।

সম্ভাব্য একাদশ
সাউথ আফ্রিকা: কুইন্টন ডি কক, হাশিম আমলা, এইডেন মার্করাম/জেপি ডুমিনি, ফ্যাফ ডু প্লেসিস, রোসি ফন ডার ডুসেন, ডেভিড মিলান, আন্দিলে ফেলুকোয়ও, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুনগি এনগিদি ও ইমরান তাহির।

শ্রীলঙ্কা: দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, বিশ্ব ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জোলো ম্যাথুজ, জীবন মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা ও সুরঙ্গা লাকমল।