চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শ্রদ্ধা-ভালোবাসায় হুমায়ূন আহমেদকে স্মরণ

গুণীজনদের উপস্থিতিতে হাজারো হলুদ রঙের বেলুন উড়িয়ে বাংলা সাহিত্যের রাজপুত্র ও কথার জাদুকর হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন উদযাপিত হয়েছে শুক্রবার চ্যানেল আই প্রাঙ্গণে। ৪র্থ বারের মতো এবি ব্যাংক চ্যানেল আই হুমায়ূন মেলা ও হিমু দিবসের মধ্য দিয়ে শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করা হয় কিংবদন্তি হুমায়ূনকে।

বর্ণাঢ্য পরিসরে হুমায়ূন মেলা আর হিমু দিবস উদযাপন শুরু হয় সকাল ১০টায়। ‘হিমু মেলার’ উপস্থিত হন বরণ্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি, সঙ্গীতশিল্পীসহ অগনিত ভক্তকুল। হলুদ পাঞ্জাবি পরিহিত হিমুদের পদচারণায় মুখরিত চ্যানেল আই প্রাঙ্গণ নিজেও সেজে উঠেছিলো একখণ্ড হলুদ শর্ষের ক্ষেতের মতো। হিমুর পাশাপাশি রূপাদের উপস্থিতি ছিলোও চোখে পড়ার মতো।

মেলায় হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের গান নিয়ে খুদে গানররাজ ও সেরাকণ্ঠ শিল্পীদের কণ্ঠে অন্য হুমায়ূন এর ডিভিডি এবং অবসর থেকে প্রকাশিত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠান শুরুর আগে স্বাগত বক্তব্য রাখেন ইমপ্রেস টেলিফিল্ম চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। তিনি বলেন, হিমু মেলায় আজ যারা উপস্থিত হয়েছেন তারা প্রত্যেকে নিজেকে হিমু মনে করেন। হুমায়ূন আহমেদ আজ আমাদের মাঝে নেই কিন্তু তার চরিত্র হিমু আমাদের মাঝে বেঁচে আছে; বেঁচে থাকবে।

‘হিমু মেলার’ প্রধান পৃষ্ঠপোষক এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, হুমায়ূন আহমেদের জন্মদিনে হিমু মেলার আয়োজনে এবি ব্যাংক সম্পৃক্ত থাকতে পেরে গর্বিত। ভবিষ্যতে এবি ব্যাংক চ্যানেল আইয়ের এমন মহৎ আয়োজনে অংশীদার হতে চায়। 

প্রাঙ্গণ জুড়ে রকমারি স্টলে হুমায়ূন ভক্তদের পদচারণা আর মূল মঞ্চে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রের গান, নাচ মাতিয়ে রাখেন বরেণ্য শিল্পীদের। স্টল থেকে স্টলে ঘুড়ে বেড়ান স্বনামধন্য নাট্যব্যক্তিত্বরা।

নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম প্রয়াত হুমায়ূন আহমেদকে স্মরণ করে বলেন, বাংলাসাহিত্যের অন্যতম কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। তার সব চরিত্রের মধ্যে জনপ্রিয় চরিত্র হিমু। হিমু হওয়ার আকাঙ্খা সবার মাঝেই জাগে। তার জন্মদিনে চ্যানেল আই যেভাবে ওনাকে মনে রেখেছে সেজন্য তাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা।

গুণী অভিনেতা ড. এনামুল হক বলেন, হুমায়ূন আহমেদ সবসময় আমাদের চিন্তা ধারার মধ্যে বসবাস করেন। হুমায়ূনকে চেনে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। হুমায়ূনকে আরো গভীরভাবে চেনার জন্য নতুন প্রজন্মেকে তার কাছে নিয়ে যেতে হবে। আর সেই কাজটি চ্যানেল আই অত্যন্ত সুন্দরভাবে করে যাচ্ছে। 

হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘নন্দিত নরকে’ অভিনয় করেছিলেন গুণী অভিনেতা কেরামত উল্লাহ। তিনিও এসেছিলেন হিমু মেলায়। বলেন, হিমু মেলায় আমি হুমায়ূনের প্রতি শ্রদ্ধা জানাই।

নাট্যব্যক্তিত্ব জয়ন্ত চট্টোপাধ্যায় বলেন, ক্ষমতাসম্পন্ন ব্যক্তি ছিলেন হুমায়ূন আহমেদ। তিনি যুগে যুগে ফুটিয়ে গেছেন ফুল। তিনি আজ নেই তবে আমরা যারা বেঁচে আছি তারা কখনো এই ফুল শুকিয়ে যেতে দিবো না।

হুমায়ূন আহমেদের লেখা বেশিরভাগ বই প্রকাশ করেছেন অন্যপ্রকাশনী। হুমায়ূন আহমেদের জন্মদিনে হিমু মেলায় তাকে শ্রদ্ধা জানিয়ে অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল বলেন, অন্যপ্রকাশ জনপ্রিয় হয়েছে একমাত্র হুমায়ূন আহমেদের হাত ধরে। তিনি বেঁচে থাকলে অন্যপ্রকাশ আরো অনেক জনপ্রিয় হতে উঠেতো।

মেলায় তার জীবন ও কর্ম নিয়ে বিশিষ্টজনদের স্মৃতিচারণা, তার লেখা গান নিয়ে সংগীত পরিবেশনা শিশুদের আকা চিত্রাংকন ছিলো হিমু মেলার মূল আকর্ষণ।

আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চুর পরিচালনায় মেলাটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। অনুষ্ঠানটিকে প্রানবন্ত করেন উপস্থাপিকা মৌসুমী বড়ুয়া ও অভিনতা শাহরিয়ার নাজিম জয়।