চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শেষ ওভারে কেন মোস্তাফিজ নয়?

সুপার ফোরের ম্যাচে শেষ ওভারে মাত্র ৮ রান দরকার ছিল আফগানিস্তানের। ক্রিজে ছিলেন গ্রুপপর্বে বাংলাদেশের বিপক্ষেই ফিফটি হাঁকানো রশিদ খান ও সামিউল্লাহ শেনওয়ারি। মাশরাফী বল তুলে দেন মোস্তাফিজুর রহমানের হাতে।

প্রথম পাঁচ বলেই চার রান দেন মোস্তাফিজ। ওভারের শেষ বলে চার রানের প্রয়োজন, মোস্তাফিজের বল ব্যাটেই লাগাতে পারেননি শেনওয়ারি। সেই সাথে জয় পায় বাংলাদেশ।

সেই ম্যাচে জিতলেও এশিয়া কাপের ফাইনালে শেষ ওভারের শেষ বলে হার। শুধু হারেই নয়, সেই সঙ্গে তৃতীয়বারের মতো এশিয়া কাপের শিরোপা ছুঁতে দেখার স্বপ্ন ভঙ্গ। তবে এবার শেষ ওভারে বোলার মোস্তাফিজ ছিলেন না, ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

কিন্তু ফাইনালের মতো ম্যাচে শেষ ওভারে কেন মোস্তাফিজ নয়? এর ব্যাখ্যা দিয়েছেন অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। বলেছেন, ‘‘বিষয়টা নিয়ে আমিও আলোচনা করেছি। ভারত যেভাবে রান করছিল মোস্তাফিজকে ৪৯তম ওভারেই আনা দরকার ছিল। ওরা প্রায় প্রতি বলে রান করছিল। এই পর্যায়ে আমি স্পিনার আনতে চাইনি। ওরা আজ খুব একটা ভালো করেনি।’

স্পিনাররা ভালো করেনি বলেই শেষের ওভারটা মোস্তাফিজ বা রুবেলকে দিয়ে করাতে পারেননি মাশরাফি, ‘ওদের যখন সাড়ে ৫ রান করে লাগে, তখন আমি মিরাজকে এনেছি। রিয়াদকে এনেছি। তখন কেউ যদি দুইটা ওভারও ভালো বোলিং করে দিত, তাহলে খুব ভালো হতো। একজন স্পিনার ভালো করলেও ৪৬ নম্বর ওভার থেকে আমি রুবেল ও মোস্তাফিজকে শেষ পর্যন্ত বোলিং করাতে পারতাম। তাহলে হয়তো ভারতের কাজটা অনেক কঠিন হতো। কারণ, ওদের বোলিংয়ে অনেক ভ্যারিয়েশন আছে।’