চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শুক্রবার বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

অবশেষে টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার শুরু হচ্ছে ৫৪তম বিশ্ব ইজতেমা প্রথম পর্ব। এর মধ্যে শেষ হয়েছে প্রায় সব আয়োজন। ইজতেমা মাঠে দলে দলে আসতে শুরু করেছেন দেশ বিদেশের লাখ লাখ মুসল্লি। মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ শুরু করেছে আইন-শৃঙ্খলা বাহিনীর ১৫ হাজার সদস্য।

টঙ্গীর তুরাগ তীরে এভাবেই আসছেন মুসল্লিরা। প্রথম পর্বেই অংশ নেবেন ৬৪ জেলার মুসল্লিরা। দূর দূরান্ত থেকে আসা মুসল্লিরা এরই মধ্যে যার যার নির্ধারিত জায়গা বা খিত্তায় অবস্থান নিয়েছেন।

অন্যান্য বারের চেয়ে দেরিতে শুরু হওয়ায় ইজতেমা এলাকায় শীতের তীব্রতা নেই। তবে ধুলা, ভিক্ষুক আর হকারে নাকাল টঙ্গীতে আসা মুসল্লিারা। এ পর্বে এখন পর্যন্ত বিদেশি মুসল্লিদের উপস্থিতি তুলনামূলক কম।

ইজতেমা মাঠের সর্বশেষ প্রস্তুতি দেখতে মাঠে আসেন ধর্ম প্রতিমন্ত্রী। সঙ্গে ছিলেন স্থানীয় সংসদ সদস্য এবং ক্রীড়া প্রতিমন্ত্রী।

ইজতেমার জন্য এবারও বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। আর ইজতেমার ক’দিন টঙ্গীর সঙ্গে বিভিন্ন রুটে চলাচল করবে বিআরটিসির বিশেষ বাস। মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে প্রস্তুত মেডিকেল টিম। শুক্রবার ফজরের নামাজের পর শুরু হবে ইজতেমার মূল আনুষ্ঠানিকতা।
বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: