চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের নেতৃস্থানীয় ১০০ চিন্তাবিদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতি বিষয়ক ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন ফরেন পলিসি এ তালিকা প্রকাশ করেছে। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকার জন্য এই তালিকায় ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর মধ্যে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এতে বলা হয়, প্রতিবছর বিশ্বের নেতৃস্থানীয় ১০০ চিন্তাবিদের তালিকা প্রকাশ করে বেশ মর্যাদাপূর্ণ ম্যাগাজিন ‘ফরেন পলিসি।

এ তালিকার ডিসিশন মেকারস ক্যাটাগরিতে শেখ হাসিনাসহ বিশ্বের ১৩ চিন্তাবিদের নাম রয়েছে। জলবায়ু পরিবর্তনের ইস্যু মোকাবেলায় তার অসামান্য অবদানের জন্য নেতৃস্থানীয় আন্তর্জাতিক চিন্তাবিদ হিসেবে শেখ হাসিনাকে এ উপাধি দেয় ‘ফরেন পলিসি’।

বিশ্বে পরিবর্তন আনার ক্ষেত্রে আগের বছরের সুনির্দিষ্ট অবদান ও ধারণাকে বাস্তব রূপ দেওয়ার ক্ষমতা বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করেন ফরেন পলিসির সম্পাদকরা। তার প্রেক্ষিতেই প্রতি বছর বার্ষিক সংখ্যায় বিশ্বের সর্বশ্রেষ্ঠ ১০০ চিন্তাবিদদের নাম প্রকাশ করে ‘ফরেন পলিসি’।

২০০৯ সাল থেকে এ ধরনের তালিকা প্রকাশ করে আসছে ম্যাগাজিনটি। তাতে বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিক, আইনজীবী, উদ্ভাবক, শিল্পী, সরকারি কর্মকর্তা এবং বুদ্ধিজীবীদের সৃষ্টিশীল কর্মকাণ্ড ও চিন্তার বিবেচনায় নিয়ে ১০০ জনের তালিকা প্রকাশ করা হয়।

একই ক্যাটাগরিতে এ বছর শেখ হাসিনার সঙ্গে আছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মৌরি তানিয়ার প্রেসিডেন্ট আমিনাহ গুরিব।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মিয়ানমারের নেত্রী অং সান সুচি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের নাম বিভিন্ন বছর এই তালিকায় এসেছে।