চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিশু মৃত্যুহার হ্রাসে কাজ করল ‘বাবা-মেয়ে’র দল

বিশ্ব স্বাস্থ্য বৈষম্যের বিরুদ্ধে ‘বাবা- মেয়ে’র একটি দল লড়াই করে বাংলাদেশে শিশু মৃত্যুহার হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

‘বাবা- মেয়ে’র ওই দলটির মেয়ের নাম হচ্ছে সেজুতি সাহা এবং বাবার নাম হচ্ছে ডা. সমীর। পরিবারের সাথে রাতের খাবার খাওয়ার সময় টেবিলে বসে মেয়েটির বাবা ডা. সমীর সাহা সবসময় ব্যাকটেরিয়া, ভাইরাস ও সংক্রামক রোগগুলির বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করতেন।

সেজুতি সাহা বলেন: রাতের খাবার খাওয়ার সময় টেবিলে বসে বাবার বিভিন্ন রোগ বিষয়ক আলোচনা তার মনে ভীষণ দাগ কেটেছে। সেসময় থেকেই সেজুতি জীবাণু বিজ্ঞানী হওয়ার কথা ভাবেন। বর্তমানে তিনি একজন জীবানু বিজ্ঞানী। তিনি তার বাবার সাথে বাংলাদেশ ও অন্যান্য দেশে শিশু মৃত্যুর হার হ্রাস করতে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে (সিএইচআরএফ) কাজ করেন। এই সংস্থাটি বিভিন্ন দেশে শিশু মৃত্যুহার হ্রাস করা নিয়ে কাজ করে থাকে।

মাইক্রোবায়োলজির একজন অধ্যাপককে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন: ডা. সমীর সাহা বাংলাদেশের স্বাস্থ্য ঝুঁকির চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য পারিবারিক নৈশভোজে একসাথে বসে আমাদের সাথে কাজ ভাগ করে নিতেন। তিনি রোগ সম্বন্ধে শিখতে ও জানতে পছন্দ করতেন।

পরবর্তীকালে তারা ‘বাবা-মেয়ে’র দল বিশ্বব্যাপী স্বাস্থ্য ঝুঁকির বিরুদ্ধে লড়াই করার জন্য অত্যাধুনিক ডায়াগনস্টিকস ও ভ্যাকসিন ব্যবহার করে স্বল্প আয়ের দেশগুলিতে স্বাস্থ্য সেবা দেয়ার উদ্যোগ নেন। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশও একই সমস্যার সম্মুখীন হওয়ায় তারা বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশে শিশু মৃত্যুহার হ্রাসের জন্য এই অসামান্য উদ্যোগের জন্য বেশ সুনাম কুড়িয়েছেন।