চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিল্পকলায় তানভীর মোকাম্মেলের ‘সীমান্তরেখা’

হুলিয়া, চিত্রা নদীর পাড়ে, লালসালু, লালন, কর্ণফুলীর কান্না,রাবেয়া- বাংলা চলচ্চিত্রের অসাধারণ এই নামগুলোর সঙ্গে যে মানুষটির নাম জড়িয়ে আছে তিনি তানভীর মোকাম্মেল। শুধু ফিকশনাল চলচ্চিত্রই নয়, ডকু ফিকশন নির্মাণেও এই মানুষটি অগ্রগামি। সম্প্রতি ১৯৪৭ সালের দেশভাগের ইতিহাস নিয়ে তিনি নির্মাণ করেছেন ‘সীমান্তরেখা’ নামের আরো একটি প্রামাণ্যচিত্র। যার প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলায়।

৪৭-এর দেশ ভাগের ৭০ বছর পূর্তি উপলক্ষে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল নির্মাণ করেছেন নতুন প্রামাণ্যচিত্র ‘সীমান্তরেখা’। গেল অক্টোবরের ২৫ তারিখে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে হয় প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো। এখানে শুধু আমন্ত্রিত অতিথিরাই উপভোগ করার সুযোগ পেয়েছেন। তবে এবার সর্বসাধারণের জন্য ‘সীমান্তরেখা’র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

‘সীমান্তরেখা’র প্রথম প্রদর্শনীর পর অতিথিদের সঙ্গে তানভীর মোকাম্মেল

আগামি ৭ ও ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে দর্শনীর বিনিময়ে প্রদর্শীত হবে ‘সীমান্তরেখা’। আগ্রহী দর্শনার্থীরা বিকাল তিনটায়, সাড়ে ৫টায় ও রাত ৮টায় প্রামাণ্যচিত্রটি উপভোগ করতে পারবেন।

প্রসঙ্গত, কিনো-আই ফিল্মস প্রযোজিত তানভীর মোকাম্মেলের ‘সীমান্তরেখা’ প্রামাণ্যচিত্রটি গণ-অর্থায়নে নির্মিত। গণ-অর্থায়নে চলচ্চিত্র নির্মাণের এই প্রচেষ্টাকে অনেকে বাংলাদেশে একটি উদাহরণ সৃষ্টিকারী ঘটনা বলেও উল্লেখ করেছেন।