চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিক্ষায় মোট বাজেটের ৫ ভাগ বরাদ্দের সুপারিশ

শিক্ষাখাতে মোট বাজেটের ৫ ভাগ বরাদ্দের সুপারিশ করা হয়েছে বিশ্বের সবচেয়ে বড় শিক্ষা সম্মেলন দক্ষিণ কোরিয়ার ইনচন সম্মেলনে। ইনচন ডিক্লিয়ারেশনে বাংলাদেশ বেশ কিছু বিষয় সংশোধন করার অনুরোধ জানায়। বাংলাদেশের এ অনুরোধে সাড়া দিয়েছে ইউনেস্কো।

বিশ্বের ১৩০টি দেশের শিক্ষামন্ত্রী ছাড়াও ১৬০টি দেশের ১৫’শ আমন্ত্রিত অতিথি অংশ নিয়েছেন এই সম্মেলনে। সেনেগালের ডাকারে অনুষ্ঠিত শিক্ষা সম্মেলনের ১৫ বছর পর কোরিয়ার ইনচনের এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

শিক্ষাখাতে মোট বাজেটের সর্বনিম্ন ৬ ভাগ বরাদ্দের সিদ্ধান্ত থেকে সরে আসা হয় এ সম্মেলনে। তা পরিবর্তে সর্বনিম্ন ৪ থেকে ৫ ভাগ বরাদ্দের সুপরিশ করা হয়েছে ইনচন সম্মেলনে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সবাই মিলিত হয়ে এখানে ৩ দিন ধরে শিক্ষা খাত নিয়ে আলোচনা করেছে। এই আলোচনায় নির্ধারিত হয়েছে আমরা ভবিষ্যতের লক্ষ্যমাত্রা কীভাবে অর্জন করতে পারবো। ভারতসহ অনেক দেশ এই বিষয়ে প্রস্তাব দিয়েছিলো। আমরাও একটি প্রস্তাব দিয়েছিলাম যা গৃহীত হয়েছে।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, ২৫ বছর পর আমরা এশিয়াতে মিলিত হয়েছি। বিগত ২৫ বছরে বাংলাদেশ শিক্ষা ক্ষেত্রে কতটা এগিয়ে গেছে এবং সাফল্য অর্জন করেছে তার বৈশ্বিক স্বীকৃতি এই সম্মেলনে আমরা দেখতে পেয়েছি।

মূল সম্মেলন ছাড়াও বিভিন্ন দেশ আলাদা আলাদা সম্মেলনে অংশ নেয়। ওয়ার্ল্ড এডুকেশন ফর্মের আনুষ্ঠানিকতা শুরু হয় বেসরকারি উন্নয়ন সংস্থার আলোচনার মধ্য দিয়ে। এই আলোচনায় সভাপতিত্ব করে বাংলাদেশ। এই আলোচনায় বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার অগ্রগতি নিয়ে অনেক প্রশসংসা করা হয়েছে।

তবে বাংলাদেশের শিক্ষাখাতে বজেট কম কেনো তা নিয়ে প্রশ্ন তোলেন বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষা নিয়ে কাজ করা ব্যক্তিরা।