চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিক্ষার্থীদের ‘অচল’ কর্মসূচির নামের মধ্যে রাজনীতির গন্ধ

প্রাইভেট ইউনিভার্সিটি স্টুডেন্ট এ্যালায়েন্স অব বাংলাদেশ (পিইউএসএবি) পক্ষ থেকে জানানো হয়েছে, অর্থমন্ত্রীকে ২৪ ঘন্টার মধ্যে সকল ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিতে হবে, না হলে রোববার থেকে ‘ঢাকা শহর অচল’ কর্মসূচি পালন করবে তারা।

তবে কর্মসূচির নামের মধ্যেই রাজনীতির গন্ধ আছে বলে অনেকে মন্তব্য করেছেন।

সাবেক এবং বর্তমান একাধিক ছাত্রনেতা বলেছেন, তাদের এমন কোনো কর্মসূচি ঘোষণা করা ঠিক হবে না যাতে সাধারণ মানুষ সমর্থন প্রত্যাহার করে নেয়। কেউ যেনো তাদের ব্যবহার করতে না পারে সে ব্যাপারে তাদের সতর্ক থাকতে হবে।

তারা বলেন, ছাত্ররা ভ্যাট প্রত্যাহার চায়। এজন্য ঢাকা অচলের মতো রাজনৈতিক ধরণের কর্মসূচি গ্রহণযোগ্য হতে পারে না।

অর্থমন্ত্রীর সর্বশেষ বক্তব্যের পর সংগঠনর ১১ জন প্রতিনিধি স্কাইপের মাধ্যমে আলোচনার পর ‘ঢাকা অচল’ কর্মসূচি ঠিক করেন বলে তাদের এক প্রতিনিধি জানিয়েছেন।

ফেসবুক ফ্যান পেজ ‘পিইউএসএবি’র ওই প্রতিনিধি নাম প্রকাশ না করার শর্তে চ্যানেল আই অনলাইনকে বলেন, আমাদের আর কিছুই করার নেই। যেখানে সরকার দেশের মানুষকে উচ্চ শিক্ষিত হবার স্বপ্ন দেখায়, যেখানে পৃথিবীর অনান্য দেশে বিনা মুল্যে শিক্ষার ব্যবস্থা করা হয় সেখানে আমরা টাকা দিয়ে পড়ছি; তার উপর আবার ভ্যাট। শিক্ষার ক্ষেত্রে আমরা কোন ভ্যাট চাই না।

‘অনেকেই এ আন্দোলনকে নিয়ে অনেক বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে, আমাদের উপর সরকারি দল থেকে বিভিন্ন ধরনের চাপ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে,’ অভিযোগ করলেও পুলিশের বৃহস্পতিবারের ভূমিকার প্রশংসা করেন তিনি।

তিনি জানান, তাদের একটাই ইস্যু, সেটা হচ্ছে ভ্যাট। ভ্যাট প্রত্যাহার হলে পিইউএসএবি নামের সংগঠনটি বিলুপ্ত ঘোষণা করা হবে।।

সংগঠনটি ভ্যাটবিরোধী আন্দোলন জোরদার করতে ঢাকা শহরের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ৬টি জোনে ভাগ করেছে। এসব জোন থেকে আন্দোলন পরিচালনা করবে তারা।

‘ঢাকা অচল’ কর্মসূচি ঘোষণার আগে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর থেকে ‘বাড়তি করের বোঝা’ সরানোর দাবিতে তিনদিনের ধর্মঘটের ডাক দেয় ‘নো ভ্যাট অন এডুকেশন’ স্লোগানে আন্দোলনকারী শিক্ষার্থীরা। শনিবার থেকে সোমবার এই তিনদিন চলবে ধর্মঘট।

নো ভ্যাট অন এডুকেশনের এই কর্মসূচির পাশাপাশি ভ্যাট প্রত্যাহারের দাবিতে রোববার থেকে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।