চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শাহজালালে কোটি টাকার স্বর্ণসহ আটক ১

রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ১ কোটি দশ লাখ টাকার স্বর্ণপাতসহ একজনকে আটক করেছে শুল্ক গোয়েন্দা।

রোববার গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার একটি দল শাহজালাল বিমান বন্দরে মালয়েশিয়া থেকে আসা যাত্রী জিন্নাত মাহমুদ শামীম (৪১) এর কাছ থেকে ২১ টি স্বর্ণপাত আটক করে।আটককৃত যাত্রীর বাড়ি মুন্সীগঞ্জের লৌহজং।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড.মইনুল খান চ্যানেল আই অনলাইনকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শামীম স্বর্ণ গলিয়ে বিশেষভাবে পাত তৈরি করে এবং কেমিকেল মিশ্রণ ও প্যাকেজিং করে আনা হয়েছিল। কোন প্রকার ব্যাগেজ ঘোষণা না দিয়ে দ্রুত গ্রিন চ্যানেল ত্যাগ করার সময় যাত্রীকে চ্যালেঞ্জ করে শুল্ক গোয়েন্দারা। পরে যাত্রীর সাথে বহনকৃত দুটি লাগেজ স্ক্যানিং করে স্বর্ণের অস্তিত্ত্ব পাওয়া যায়।

এরপর যাত্রীকে বিমানবন্দরের বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ব্যাগ দুটোর ভিতরে সংযুক্ত অবস্থায় লোহার রিং এর ভিতরে হলুদ রঙের স্কচটেপ মোড়ানো অবস্থায় জিআই তার আকৃতির ২১ টি স্বর্ণপাত উদ্ধার করা হয়।

আটককৃত যাত্রী শামীম পেশায় একজন ব্যবসায়ী। শুল্ক গোয়েন্দাদের নজরদারি এড়াতে এই কৌশল অবলম্বন করেছে শামীম।

মইনুল খান বলেন, প্রাথমিকভাবে দেখা যায় এগুলো উন্নতমানের স্বর্ণ। আটককৃত ব্যবসায়ী পাসপোর্ট অনুযায়ী চলতি বছরে ১৭ বার বিদেশ ভ্রমন করেছেন।

উদ্ধারকৃত স্বর্ণের পাতের ওজন প্রায় সোয়া দুই কেজি। আটক স্বর্ণের মূল্য প্রায় ১ কোটি দশ লাখ টাকা।

যাত্রী জিন্নাত মাহমুদকে গ্রেফতার করে সোমবার সকালে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়। এই আটকের ঘটনায় শুল্ক আইন, ১৯৬৯ অনুযায়ী কার্যক্রম গ্রহণ করাও হয়েছে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক।