চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শহীদুল আলমের গ্রেপ্তারে পেন ইন্ট্যারন্যাশনালের নিন্দা

অ্যাওয়ার্ডজয়ী ফটোগ্রাফার, লেখক ও অ্যাক্টিভিস্ট শহীদুল আলমকে ৫ আগস্ট গ্রেপ্তারের ঘটনা বাংলাদেশ সরকারের ভিন্নমতের প্রতি কঠোর ব্যবস্থাকেই আরো বেশি উদ্ভাসিত করে বলে মন্তব্য করেছে বিশ্বব্যাপি লেখকদের সংগঠন পেন ইন্ট্যারন্যাশনাল। এসময় শহীদুল আলমের দ্রুত ও নিঃশর্ত মুক্তিও দাবি করে সংগঠনটি।

এক বিবৃতিতে পেন ইন্টারন্যাশনালের রাইটার ইন প্রিজন কমিটির চেয়্যারম্যান সলীল ত্রিপাঠি বলেন, বাংলাদেশ কর্তৃপক্ষের শহীদুল আলমকে দ্রুত মুক্ত করে দেয়া উচিত। সেই সঙ্গে আইনীভাবে ও আইনের মধ্যে থেকে একটি তদন্ত পরিচালনা করা যে কেন যেসব কর্মকর্তা সম্পদ নষ্ট করেছে এবং অন্যদের হুমকি দিয়েছে এবং একেক জনের সঙ্গে একেক রকম আচরণ করার নতুন কিছু নিয়ম কানুন তৈরি করে নিয়েছে।

দৃক গ্যালালির প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর শহীদুল আলম। ঢাকায় ফটোগ্রাফি স্কুল পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া একাডেমিরও প্রতিষ্ঠাতা তিনি। ‘দি বার্থ পাঙস অব এ ন্যাশন’ এবং ‘মাই জার্নি অ্যাজ এ উইটনেস’ তার লেখা বেশ কিছু বইয়ের মধ্যে অন্যতম। ২০১৮ সালের জুনে ফটোগ্রাফি ও সমাজে বিশেষ অবদানের জন্য তিনি লুসি অ্যাওয়ার্জ অর্জন করেন।

বিবৃতিতে সলীল ত্রিপাঠি আরো লিখেন, ৫ আগস্ট গভীর রাতে শহীদুল আলমকে গ্রেপ্তারের ঘটনা ভয়ানক এবং তাকে দ্রুত ছেড়ে দেয়া উচিত। শহীদুল একজন বিশিষ্ট ফটোগ্রাফার, লেখক, অ্যাক্টিভিস্ট এবং মানবাধিকার কর্মী। তিনি বাংলাদেশে ও তার বাইরের অনগ্রসর, প্রান্তিক, অপ্রত্যক্ষ, দুর্বল ও নির্যাতিত মানুষদের কথা বলেছেন।