চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

লা লিগা ছেড়ে ফরাসি লিগে খেলতে পারে বার্সেলোনা!

মাস খানেক আগে স্পেন ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট জাভিয়ার তেবাস মেদারানো বলেছিলেন, কাতালান রাজ্য যদি স্বাধীন হয় তাহলে ‘লা লিগা’য় থাকবে না বার্সেলোনা ও এসপানিয়ল। স্পেনের সংসদ নির্বাচনে জয় পেয়েছে কাতালানারা। এর ফলে লা লিগায় সদস্যপদ নিয়ে ঝুঁকিতে আছে বার্সা। তবে সেই বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

কিন্তু এরই মধ্যে খবর বেরিয়েছে ফ্রান্সের জাতীয় লিগ ‘লিগ ওয়ানে’ খেলতে পারে বার্সেলোনা। আর সেই ইঙ্গিত দিয়েছেন স্বয়ং ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালাস। বার্সাকে লিগে নিতে তারা প্রস্তুত আছেন বলেও জানান ফরাসি প্রধানমন্ত্রী। এ জন্য বার্সেলোনাকে প্রস্তাবও দেয়া হতে পারে।

মোনাকোর (রিভেরিয়া মাইক্রো স্টেট) ক্লাব ‘মোনাকো’ খেলে ফ্রেন্স লিগে। ফ্রান্সের ‘জার্নাল ডু ডিমান্সে’র সঙ্গে এক সাক্ষাতকারে ভালাস বলেন, মোনাকো লিগ ওয়ানে খেলতে পারলে বার্সেলোনা কেনো পারবে না?’

ভালাস আরো বলেন, আমি একজন বার্সা সমর্থক। আমার রক্তেও মিশে আছে বার্সা। ফ্রান্সও এ বিষয়ে জানে। রাস্তায় অনেকেই আমাকে এ বিষয়ে জিজ্ঞেস করে।

ভালাসের জন্ম বার্সেলোনায়। তার বাবা বার্সেলোনার হয়ে খেলেছেন।

বার্সেলোনার সাবেক কোচ ও বর্তমান বায়ার্ন মিউনিখ বস পেপ গার্দিওলাও কাতালানদের স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার প্রচারাভিযান চালাচ্ছেন। তার সাথে আছেন জাভি হার্নান্দেজ ও জেরার্ড পিকের মতো ফুটবলাররা।

তবে অনেক কাতালান মনে করেন, স্বাধীনতার পরও ‘লা লিগা’ই খেলে যাবে বার্সা। কিন্তু এলএফপি প্রধান বলেন, ‘যদি স্পেন বিভক্ত হয়, সেটা লা লিগায়ও হবে। তবে আশা করি এমন অযোক্তিক অবস্থায় পৌঁছাবো না।’

এর আগে স্পেনের ক্রীড়ামন্ত্রী মিগুয়েল কার্দেনালও বলেছেন, কাতালানরা স্বাধীন হলে লা লিগায় থাকবে না বার্সা।

তবে স্পেনের নির্বাচন নিয়ে কোনো রকম রাজনৈতিক কর্মকাণ্ডে না জড়ানোর কথা জানিয়েছেন বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তামেউ। আর ফরাসি প্রধানমন্ত্রীর খবরের পর এখনো কোনো মন্তব্য করেনি বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ।