চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লন্ডন হামলা: সাদিক খানের তীব্র সমালোচনা করলেন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাজ্যের লন্ডনে সন্ত্রাসী হামলার পর সেখানকার মেয়র পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান এ ঘটনায় ‘আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই’ বলে মন্তব্য করায় টুইটারে এর তীব্র সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

লন্ডনে হামলার পর বেশ কয়েকটি টুইট করেন ট্রাম্প। এর একটিতে সাদিক খানের মন্তব্যের তীব্র সমালোচনা করে তিনি বলেন, ‘‘কমপক্ষে ৭ জন নিহত এবং ৪৮ জন আহত হয়েছেন, আর লন্ডনের মেয়র বলছেন, ‘আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই’!”

অপর একটি টুইটে তিনি বলেন, ‘রাজনৈতিকভাবে সঠিক থাকা আমাদের অবশ্যই বন্ধ করতে হবে এবং আমাদের জনগণের নিরাপত্তায় নিয়োজিত হতে হবে। আমরা যদি স্মার্ট না হই তবে পরিস্থিতি আরও খারাপ হবে।’

হামলায় আগ্নেয়াস্ত্রের পরিবর্তে ছুরি ব্যবহারের বিষয়টি নিয়েও কথা বলেন তিনি। যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ বিতর্কের প্রেক্ষাপটে বিষয়টি তুলে ধরেন ট্রাম্প।

টুইটে তিনি বলেন, ‘আপনারা কি লক্ষ্য করছেন এখন অস্ত্র নিয়ে বির্তক নেই? কারণ তারা ছুড়ি এবং ট্রাক ব্যবহার করেছে।’

এছাড়া মুসলিমপ্রধান ছয়টি দেশের উপর যুুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের ‘যৌক্তিকতাও’ এই হামলার নিরিখে তুলে ধরেন তিনি।

লন্ডন ব্রিজ ও বরোহ মার্কেটে স্থানীয় শনিবার রাতের এই হামলায় ৩ হামলাকারীসহ ১০ জন নিহত ও ৪৮ জন আহত হন।

 

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন আগামী ৯ জুন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর মাত্র ৪দিন আগে এমন একটি হামলার ঘটনা ঘটায় নির্বাচনের দিনের নিরাপত্তা নিয়ে আশঙ্কা করছেন কেউ কেউ।

তবে লন্ডনের মেয়র সাদিক খান নিশ্চিত করেছেন, এতে নির্বাচনের ওপর কোনো প্রভাব পড়বে না। নির্বাচনের তারিখও পেছাবে না।

লন্ডন স্থানীয় সময় শনিবার রাতে ওই হামলায় তিন হামলাকারীসহ ১০ জন নিহত হয়। লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস কমপক্ষে ৪৮ জনের আহত ব্যক্তিকে ৫টি হাসপাতালে স্থানান্তরের খবর নিশ্চিত করেছে। এটি গত মার্চ থেকে এ পর্যন্ত যুক্তরাজ্যে তৃতীয় সন্ত্রাসী হামলা।