চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোহিঙ্গা সঙ্কট: মিয়ানমারে নিহতের সংখ্যা বাড়ছে

মিয়ানমারে বৃহস্পতিবার দিবাগত রাতে রাখাইন রাজ্যে পুলিশ ও সেনা চৌকিতে কথিত রোহিঙ্গা জঙ্গিদের হামলা এবং জবাবে সেনাবাহিনীর বিস্তৃত পাল্টা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯৬-এ দাঁড়িয়েছে।

প্রথম হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য মারা গেলেও বাকি সবাই রোহিঙ্গা। তাদের বেশিরভাগই হামলাকারী জঙ্গি বলে মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর দাবি। যদিও পাল্টা অভিযান ও সেনাবাহিনী-রোহিঙ্গা সংঘর্ষে কমপক্ষে ৬ বেসামরিক লোকের মৃত্যুর কথা স্বীকার করেছে তারা।

মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চি’র কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে ৯৬ জন নিহত হওয়ার কথা জানানো হয়েছে।

নিহতদের মাঝে বেসামরিকদের তালিকা জানিয়ে প্রকাশিত এটাই প্রথম সরকারি বিবৃতি। সেখানে বলা হয়েছে, নিহত বেসামরিক ৬ জনকে হিন্দু ধর্মাবলম্বী হিসেবে সনাক্ত করা হয়েছে। তাদেরকে রোহিঙ্গা ‘জঙ্গিরা’ হত্যা করেছে।

তবে সাধারণ মানুষ হত্যা, ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনায় আগুন দেয়া, মাটিতে মাইন বসানো এবং অন্যান্য সহিংসতার জন্য সেনাবাহিনী এবং সংখ্যালঘু রোহিঙ্গাদের সমর্থক গোষ্ঠী একে অপরকে দোষারোপ করছে।

রাখাইনের মুখ্যমন্ত্রী নাই পু বার্তা সংস্থা এপি’কে জানান, সরকারি বাহিনী রাজ্য জুড়ে বিশৃঙ্খলা কমিয়ে পরিস্থিতি শান্ত করার সর্বোচ্চ চেষ্টা করছে এবং অবস্থা ধীরে ধীরে স্থিতিশীল হচ্ছে। ‘কিন্তু যে কোনো সময় যে কোনো কিছু ঘটে যেতে পারে। তাই আমি বলতে পারছি না ভবিষ্যতে কী ঘটবে,’ বলেন তিনি।

মিয়ানমার-রোহিঙ্গা
ভারী অস্ত্র নিয়ে রাখাইনের বিভিন্ন স্থানে টহল দিচ্ছে পুলিশ ও সেনাবাহিনী

রোববারই অবশ্য মিয়ানমার সরকার বৃহস্পতিবারের হামলাকারী কথিত রোহিঙ্গা জঙ্গিদের ‘বাঙালি জঙ্গি’ উল্লেখ করে আরেকটি বিবৃতি দেয়। রাখাইনের প্রাদেশিক কাউন্সিলরের কার্যালয়ের তথ্য কমিটি থেকে বলা হয়, বাঙালি জঙ্গি এবং আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) হামলাটি চালিয়েছে।

তাদের অনেক বিদেশি সমর্থক রয়েছে দাবি করে কমিটি বলে, এই জঙ্গিরা যদি না থামে এবং বিদেশি সমর্থক ও সন্ত্রাসবাদী দলগুলো যদি তাদের সমর্থন বন্ধ না করে, তবে সরকার তাদের বিরুদ্ধে আইনের পূর্ণ প্রয়োগ করবে।

‘গত ৩০ জুলাই-ই সরকার জানিয়েছিল, মা ইউ পার্বত্য অঞ্চলে জঙ্গিদের আশ্রয় দেয়া একটি রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব খাদ্য সংস্থার বিতরণ করা এনার্জি বিস্কুট পাওয়া গেছে,’ বিবৃতিতে বলা হয়।

এছাড়া জঙ্গি হামলাকারী ও বিদেশি সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইন্টারপোলের সাহায্যও চাওয়া হয়েছে বলে জানানো হয় ওই বিবৃতিতে।