চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে লড়বেন আমল ক্লুনি

মালদ্বীপ মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের নিপীড়নের বিরুদ্ধে বিচার চেয়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে এর প্রতিনিধিত্ব করার জন্য নিয়োগ দেওয়া হয়েছে মানবাধিকার আইনজীবী আমল ক্লুনিকে।

বুধবার মালদ্বীপ সরকার বলেছে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার প্রেক্ষিতে আমল ক্লুনিকে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি জাতিসংঘের আদালতে মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের নিপীড়নের বিরুদ্ধে আইনী লড়াই লড়বেন।

২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের বিরুদ্ধে এক কঠোর বিদ্রোহ দমন অভিযান শুরু করে মিয়ানমারের সামরিক বাহিনী।

মিয়ানমারের বিরুদ্ধে আনা রোহিঙ্গা গণহত্যার অভিযোগে ২৩ জানুয়ারি আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার করা মামলার রায় ঘোষণা করা হয়েছে।

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে গত ১১ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলাটি করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষে মামলা করা গাম্বিয়া মিয়ানমারের গণহত্যার আচরণ অবিলম্বে বন্ধ করার ব্যবস্থা বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতকে জরুরিভাবে আদেশ দেওয়ার আহ্বান জানায়।

২০১৫ সালে সন্ত্রাসবাদের অভিযোগে ১৩ বছরের কারাদণ্ড পায় মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। সেই সময় আইনজীবী আমল ক্লুনি মি নাশিদকে আইনগত সহায়তা দিতে এগিয়ে এলেও সন্ত্রাসের মামলায় তার দণ্ড হয়েছিল।

২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের বিরুদ্ধে এক কঠোর বিদ্রোহ দমন অভিযান শুরু করে মিয়ানমারের সামরিক বাহিনী।

এতে গণধর্ষণ, হত্যা ও ঘরবাড়ি জ্বালিয়ে দেয়াসহ জাতিগত নির্মূল অভিযান থেকে বাঁচতে সাত লাখের অধিক রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশি বাংলাদেশে আশ্রয় নেয়। তবে অতীতের বিভিন্ন সময় মিলিয়ে বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশ অবস্থান করছে।