চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোহিঙ্গা নিধনের অভিযোগকে পাত্তাই দিচ্ছেন না বর্মী জেনারেল

রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিকল্পিত হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ জেনারেল মিন অং লাইং বলেছেন: রোহিঙ্গাদের পালিয়ে যাওয়ার যে খবর আসছে তা অতিরঞ্জিত। এসময় রোহিঙ্গাদের ‘অবৈধ বাঙালি’ বলেও দাবি করেন তিনি।

মার্কিন অ্যাম্বাসেডর স্কট মার্সেলের সাথে বৈঠক শেষে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে বৃহস্পতিবার এমনটি জানান মিয়ানমারের সেনাপ্রধান।

রোহিঙ্গাদের বাঙালি উল্লেখ করে তিনি বলেন: বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের সংখ্যা অনেক বেশি বলাটা অতিরঞ্জন। এই অতিরঞ্জন ও অপপ্রচার চালাচ্ছে গণমাধ্যম।

তিনি বলেন, বাঙালিদের আদি নিবাস হলো বাংলাদেশ। কিন্তু ব্রিটিশ শাসকেরা তাদের রাখাইনে ঢুকিয়ে দিয়েছে। মিয়ানমারে তাদের বংশ পরম্পরার কোন আইনি ভিত্তি নেই। সেজন্যই ভাষা, বর্ণ ও সংস্কৃতির সঙ্গে মিল আছে এবং নিরাপদবোধ করে, এমন কোন দেশে তারা পালিয়ে থাকতে পারে।

বুধবার প্রকাশিত জাতিসংঘ প্রতিনিধি দলের এক প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে শারীরিক ও মানসিক আঘাত গভীরভাবে গেঁথে দিতে নৃশংসতার কৌশল নিয়ে অভিযান চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী।

২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত সহিংসতার মুখে সেখান থেকে প্রাণভয়ে পালিয়ে ৫ লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইনের এই অভিযানকে জাতিসংঘ আগে থেকেই ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে আসছে। বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, মিয়ানমার সেনাবাহিনী প্রায় ৫ হাজার রোহিঙ্গাকে হত্যা করেছে। শত শত রোহিঙ্গা কিশোরী-তরুণী ও গৃহবধূকে তারা ধর্ষণ করেছে।