চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোবটের মাধ্যমে গ্রাহকসেবা দেবে রবি

কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটের মাধ্যমে গ্রাহক সেবা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে মোবাইল অপারেটর রবি। নির্দিষ্ট কিছু সার্ভিস সেন্টারে ‘রবি সার্ভিসবট’ নামের এই রোবটের মাধ্যমে বিভিন্ন সেবা পাবেন গ্রাহকরা।

সম্প্রতি রবি কর্পোরেট অফিসের এক্সপেরিয়েন্স সেন্টারে সার্ভিসবট ভিত্তিক সেবা প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এ সেবাটি সম্পর্কে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন বলেন: ডিজিটাল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে রবি। সার্ভিস বট তারই প্রমাণ। এর মাধ্যমে আগামীর ডিজিটাল বাংলাদেশের নাগরিকদের সেবা প্রদানে এক নতুন দিগন্তের সূচনা হবে।

রবি সার্ভিসবট একটি ট্রাই-পোলার প্রাইভেট ক্লাউড আর্কিটেকচার নির্ভর রোবট যা যেকোনো পরিবেশে স্মার্ট ও পারসোনালাইজড সেবা দিতে সক্ষম। এর মাধ্যমে ইউজার ম্যানেজমেন্ট, কমিউনিকেশনস সাপোর্ট, রিমোট হার্ডওয়্যার কন্ট্রোল, ডেটা স্টোরেজ ও অন্যান্য কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক সুবিধা পাওয়া যাবে।

মানুষের সাথে সরাসরি তথ্য আদান-প্রদান ছাড়া গ্রাহক ও ব্যবহারকারীদের উন্নত সেবা প্রদান করা যায় এমন কাজগুলো করবে এই রোবটগুলো। এই হিউম্যানওয়েডগুলো টেকনোলজি সার্ভিস প্রোভাইডার, ফিনটেক, রিটেইল, হেলথকেয়ার, হসপিটালিটি ও অন্যান্য সেবা খাতের জন্য উপযোগী।

ব্যবহারকারীরা প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে ব্যক্তিগত মোবাইল ডিভাইস ব্যবহার করে ম্যানুয়াল কন্ট্রোল অথবা রবি-সার্ভিসবট’র বিল্ট-ইন অডিও-ভিজ্যুয়াল ফিচার ও এইচডি ক্যামেরা’র সাহায্যে রবি-সার্ভিসবটসটি নিয়ন্ত্রণ করতে পারবেন। অ্যাপল স্টোর বা গুগল প্লে থেকে প্রাইভেট ক্লাউড সিস্টেমটি ডাউনলোড করা যাবে। রবি-সার্ভিসবট’র অপারেটিং সিস্টেম তথ্য সুরক্ষার জন্য ডেটা এনক্রিপশন এবং অ্যাডভান্সড অ্যাকসেস কন্ট্রোল প্রদান করে। ক্লাউড-ভিত্তিক এআই প্লাটফর্ম সুবিধা ব্যবহারের জন্য একটি হাই-টেক রিসার্চ প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছে রবি যার ফল এই রবি-সার্ভিসবট।

এছাড়া হিউম্যানওয়েডগুলোর ওপেন এপিআই ফ্রেমওয়ার্ক’র সাহয়তায় রবি’র নিজস্ব আইটি ডেভলপমেন্ট টিম এমন একটি অ্যাপ তৈরি ও স্থাপন করবে যার মাধ্যমে রবি-সার্ভিসবট’র সাহায্যে বেশ কয়েকটি কাজ করা যাবে। এই ডেভেলপাররা রবি-সার্ভিসবট’র অত্যাধুনিক এআই সিস্টেমে অ্যাককেস করতে এবং এই রোবটগুলোর অত্যাধুনিক ফেস ডিটেকশন, সিমেনটিক কমপ্রিহেনশন, থ্রিডি ইমেজ সেনসিং ও জেসচার ইন্টারঅ্যাকশন’র সুবিধা গ্রহণ করতে পারবেন। এসব সুবিধার কারণে রবি-সার্ভিসবট বিভিন্ন ধরণের সেবা খাতের জন্য উপযোগী।