চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোনালদো শুধু নিজের গোল নিয়ে ভাবেন

বলছেন ইংলিশদের সাবেক ফরোয়ার্ড গ্যাব্রিয়েল আগবনলাহোর

‘গোলের নেশায় স্বার্থপর আচরণ করছেন রোনালদো’— জুভেন্টাসে থাকাকালীন প্রায়ই এমন অভিযোগ শুনতেন পর্তুগিজ সুপারস্টার। কদিন আগে, সিআরসেভেনের সাবেক সতীর্থ জিয়ানলুইজি বুফন অভিযোগ করেন, তুরিনের ক্লাবটির ডিএনএ নাকি খুইয়ে দিচ্ছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

ঠিক তেমন না হলেও একই ধাঁচের অভিযোগ আনলেন ইংলিশ ও অ্যাস্টন ভিলার সাবেক ফরোয়ার্ড গ্যাব্রিয়েল আগবনলাহোর। তার মতে, মাঠে শুধু নিজের গোলের কথাই ভাবেন রোনালদো। এমনকি গ্যাব্রিয়েল যদি, র‌্যাশফোর্ড-গ্রিনউড বা স্যাঞ্চোর জায়গায় থাকতেন তাহলে রোনালদোকে দলে নেয়া নিয়েও প্রশ্ন তুলতেন।

সম্প্রতি সাক্ষাৎকারে গ্যাব্রিয়েল বলেছেন, নিউক্যাসেলের বিপক্ষে ১-১ গোলে ম্যানইউর সম্মান বাঁচানোর ম্যাচে স্বার্থপরের মতো আচরণ করেছেন রোনালদো। মাঠে এমনকিছু অঙ্গ-ভঙ্গি করেছেন যা তরুণ রেড ডেভিলদের ভয়ের কারণ হতে পারে।

‘আমার কাছে মনে হয়েছে রোনালদো শুধু নিজের গোলের ব্যাপারে ভাবছিলেন। সুযোগ না পেয়ে মাঠে বেশ কবার শূন্যে হাত ছুড়ছিলেন। ম্যাচ শেষেও হতাশা দেখাচ্ছিলেন। আমার ধারণা, ড্রেসিংরুমেও এমন ছিলেন তিনি। এমন আচরণ দূরত্ব সৃষ্টি করে।’

“আমি যদি র‌্যাশফোর্ড-গ্রিনউড বা স্যাঞ্চো হতাম, আমিও শট নিতে ভয় পেতাম। যখনই তারা কেউ শট নিতে যাবে তখনই রোনালদো হাত উঁচিয়ে দেবে; যেন বলছেন, ‘আমার কাছে বল দিচ্ছো না কেন?”

গ্যাব্রিয়েল মনে করেন রোনালদো ম্যানইউতে ফেরায় তিন তরুণের খেলা খারাপ হচ্ছে এবং ড্রেসিংরুমে সতীর্থদের উপর বাজে প্রভাব পড়ছে।

রোনালদোর কিছু আচরণ তরুণ সতীর্থদের মনে ভয়ের সৃষ্টি করতে পারে বলেও মনে করেন গ্যাব্রিয়েল।

রোনালদোর কিছু আচরণ তরুণ সতীর্থদের মনে ভয়ের সৃষ্টি করতে পারে বলে মনে করেন গ্যাব্রিয়েল

 

“ড্রেসিংরুমে এমন অবস্থা কখনও ঠিক না। রোনালদো যেদিন থেকে ম্যানইউতে ফিরেছেন, র‌্যাশফোর্ড-গ্রিনউডের পারফরম্যান্সও সেদিন থেকে তলানির দিকে। তারা নিজেদের প্রকাশ করতে পারছেন না। অনেকটা এমন ভাবছে, ‘বল বানিয়ে রোনালদোকে দিতে হবে, সিআরসেভেনের গোলের সুযোগ তৈরি করতে হবে।”

‘আমি যদি র‌্যাশফোর্ড-গ্রিনউড বা স্যাঞ্চো হতাম, নিজেকে প্রশ্ন করতাম, আমরা তাকে এখানে ফেরালাম? রোনালদো নিঃসন্দেহে দারুণ খেলোয়াড়। তার চোখ ধাঁধানো ক্যারিয়ার আছে, কিন্তু তিনি ঠিক তেমন খেলোয়াড় নন। ইউনাইটেড মৌসুমের সেরা খেলাটি (চেলসির বিপক্ষে) রোনালদোকে ছাড়াই খেলেছে।’

ইংলিশ ও অ্যাস্টন ভিলার সাবেক ফরোয়ার্ড মনে করেন ম্যানইউ কোচের এসব বিষয় ভেবে দেখা এবং রোনালদোকে বসিয়ে দেয়া উচিত।

‘র‌্যাশফোর্ড, গ্রিনউড এবং স্যাঞ্চো মাঠের তিনটি পজিশনে ঘুরেফিরে খেলতে পারেন। পূর্বে তারা তেমনই করছিলেন। যদি ম্যানইউ বস রোনালদো সম্পর্কে কিছু জানতেন, তাহলে পরের ম্যাচেই তাকে বাদ দিতেন।’