চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোনালদোর দুই মিনিটের ঝড়ে ম্লান ‘মিশরীয় মেসি’

রাতটা ছিল ক্রিস্টিয়ানো রোনালদো বনাম মোহামেদ সালাহ’র লড়াই। উত্তেজনার রাতে গোল পোস্ট কাউকেই হতাশ করেনি। দেশের জার্সিতে গোল পেয়েছেন দুজনই। কিন্তু ম্যাচের শেষ মুহূর্তে সিআর সেভেনের দুই মিনিটের ঝড়ে ম্লান হয়ে যান ‘মিশরীয় মেসি’র তকমা পাওয়া সালাহ। রিয়াল তারকার জোড়া গোলে প্রীতি ম্যাচে মিসরকে ২-১ গোলে হারায় পর্তুগাল।

সুইজারল্যান্ডের জুরিখে শুক্রবার রাতের ম্যাচটি ছিল নাটকীয়তা, আর উত্তেজনায় ঠাসা। যে ম্যাচে প্রায় হারতেই বসেছিল পর্তুগাল। কিন্তু রোনালদো আছেন বলেই এই যাত্রায়ও উতরে গেছে পর্তুগিজরা। নিশ্চিত হারের মুখে থাকা দলকে টেনে তুলেছেন তিনি। ম্যাচের যোগ হওয়া সময়ে (৯২, ৯৪ মিনিট) দুই গোল করে জয় এনে দিয়েছেন দলকে।

ম্যাচের শুরুতেই ধাক্কাটা খায় পর্তুগিজরা। ৮ মিনিটের মাথায় মিসরের আল সাইদের নেয়া শট গোলরক্ষক বেতো আটকে না দিলে ফলাফল অন্য কিছু হতে পারত। এরপর আক্রমণ পাল্টা আক্রমণে খেলা চলে। ২৬ মিনিটে রোনালদোর জোরালো শট রুখে দেয় মিশরীয় ডিফেন্স।

৩৫ মিনিটে সুবিধাজনক জায়গায় ফ্রি-কিক পায় পর্তুগাল। কিন্তু আবারও রোনালদোর সামনে সেই মিশরীয় রক্ষণ দেয়াল। ৪২ মিনিটে বল জালে জড়িয়েছিল পর্তুগাল। রোনালদোর গোল অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়। এরপর গোল ছাড়াই প্রথমার্ধের খেলা শেষ হয়।

দ্বিতীয়ার্ধের খেলা মাঠে গড়ানোর শুরুতেই গোলের দেখা পায় মিসর। আল সাইদের পাস থেকে ৫৬ মিনিটে গোল করেন লিভারপুল তারকা সালাহ। গোল খেয়ে তেতে ওঠে পর্তুগালও। একের পর এক আক্রমণে মিশরীয় রক্ষণকে বেসামাল করে তোলে তারা। আসল কাজটা কিছুতেই হচ্ছিল না।

৯০ মিনিটের খেলা যখন শেষ, তখন হতাশ পর্তুগাল আর বিজয় উৎসব করতে প্রস্তুত হচ্ছিল মিশর। ঠিক তখনই শুরু হয় রোনালদোর ঝড়। যোগ হওয়া সময়ে (৯২ মিনিট) কোয়ারসেমির ক্রস থেকে জায়গা মতো বল পেয়ে যান রোনালদো। অসাধারণ হেডে প্রথম গোল করে দলকে সমতায় ফেরান রিয়ালের গোলমেশিন।

ঘড়িতে তখন ম্যাচের বয়স হয়ে গেছে ৯৪ মিনিট। রেফারি বারবার সেকেন্ডের কাঁটা গুনে দেখছেন; দর্শকরাও উঠার প্রস্তুতি নিচ্ছিলেন। তখনই আবার কোয়ারসেমির ক্রস থেকে রোনালদোর হেড। যদিও অফসাইড সন্দেহে রেফারি ভিএআর পদ্ধতির সাহায্য চাইলে উৎসবটা মনের মত করতে পারেননি পর্তুগাল ও রোনালদোরা। তাতে কি, উৎসব তো যা হওয়ার তা জালে বল জড়ানোর সঙ্গে সঙ্গেই হয়ে গেছে।