চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘রিফায়েত গ্রেফতার সরকার বিরোধীতার কারণে নয়’

সরকার ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে আটক হয়েছে ফেসবুক পেজ মজালসের অ্যাডমিন রিফায়েত। গ্রেফতারের পর গণজাগরণ মঞ্চের কর্মী মাহমুদুল হক মুনসি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘মজা লস এর চৌধুরী আমার ভার্সিটির এক ছোটবোনের প্রাইভেট ছবি পেজে দিয়ে তার লাইফ হেল করে ছেড়েছিলো। তার শ্বশুরবাড়ি থেকে পর্যন্ত তাকে আজেবাজে কথা বলা হয়েছে এই জন্য। প্রেগনেন্ট অবস্থায় পুরাটা ডিপ্রেশনের সাথে কাটিয়েছে সে।

ফান করা ঠিক আছে, সেটা মেনে নেয়া যায়। শুধু সরকারের সমালোচনা করার অপরাধে কাউকে গ্রেফতার করাটা উচিত না। কিন্তু এই এডমিন অনেক অপরাধ করেছে, যার ভুক্তভুগী অনেকেই। পহেলা বৈশাখের সময় অস্পষ্ট ছবি দিয়ে দিয়ে নারী নির্যাতনকারী হিসেবে কিছু ছেলেকে চিহ্নত করে ছবি দিচ্ছিলো, ছেলেগুলি আসলে অপরাধী ছিলো না, তাদের অপরাধ ছিলো তারা ছাত্রলীগ করে।

রাজনৈতিক প্রতিপক্ষ হবার কারণে কাউকে মিথ্যা অপবাদে সামাজিকভাবে হেয় ও আইনের সম্মুখিন করার চেষ্টাটা অপরাধের পর্যায়েই পড়ে। তারা যেটা করেছে সেটা হলো সাইবার বুলিয়িং। ছেলেগুলার কথা ভাবেন একবার!

একটা জনপ্রিয় পেইজের পিছনের মানুষের সামাজিক দায়বদ্ধতা থাকে। সে দায়বদ্ধতার দায় বহন করার নামে যখন কোন মেয়ের ব্যাক্তিগত ছবি ছড়িয়ে দেয়া হয়, কোন ছেলেকে অকারনে অপরাধী বানানো হয়, তখন সে অপরাধে তার বিচার হওয়া উচিত।

কিন্তু কোনভাবেই শুধু সরকারের সমালোচনা করার অপরাধে তাকে ধরা হলে সেটা ভবিষ্যতের জন্য এক নিকৃষ্ট উদাহরন হবে। সরকার চেঞ্জ হইলে দেশের অর্ধেক মানুষকে জেলে পুরতে পারবে জামাত-বিএনপি সরকার। আমি চাই রেফায়েতের বিচার হোক, যে অপরাধগুলি সে করেছে, সেগুলির জন্যই। সরকার বিরোধীতার জন্য নয়।’