চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাশিয়ার সঙ্গে অ্যাপল ও বোয়িংয়ের সম্পর্ক ছিন্ন

টেক জায়ান্ট অ্যাপল রাশিয়ায় তাদের সব ধরনের পণ্য বিক্রয় স্থগিত করার ঘোষণা দিয়েছে। আর বিশ্বের অন্যতম বৃহত্তম বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং তাদের রাশিয়ান অংশীদারদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে।

বিবিসি জানিয়েছে, অ্যাপল ইউক্রেনে রাশিয়ার হামলায় ‘গভীরভাবে উদ্বিগ্ন’ এবং আক্রমণের ফলে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে দাঁড়াতে বদ্ধ পরিকর।

অ্যাপল রাশিয়ায় তাদের বিভিন্ন সুবিধা সীমিত করেছে। যার ফলে রাশিয়া মোবাইল ব্যাংকিং অ্যাপস যেমন ভিটিবি ব্যাংক অ্যাপ শীঘ্রই অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম সম্পূর্ণভাবে ব্যবহার করতে পারবে না বলে জানিয়েছে ফার্মটি। এছাড়া অ্যাপল পে এবং অ্যাপল ম্যাপের সুবিধাও সীমিত করা হয়েছে।

অ্যাপল এক বিবৃতিতে জানায়, ফার্মটি ইউক্রেনের নাগরিকদের জন্য নিরাপত্তা এবং সতর্কতার অংশ হিসেবে ইউক্রেনের অ্যাপল ম্যাপে ট্র্যাফিক এবং লাইভ দেখানো উভয়ই বন্ধ করে দিয়েছে।

গত সপ্তাহে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেডোরোভ এক টুইট বার্তার মাধ্যমে অ্যাপলের কাছে একটি খোলা চিঠি প্রকাশ করেন, যেখানে তিনি রাশিয়াকে অ্যাপলের পণ্য, পরিষেবা এবং অ্যাপ স্টোর ব্যবহার করা থেকে বিচ্ছিন্ন করতে বলেছিলেন। যা বিবেচনায় নিয়ে অ্যাপলের এই সিদ্ধান্ত।

অন্যদিকে গুগলও রাশিয়ার রাষ্ট্রীয় মাধ্যম আরটি’কে তাদের ফিচার থেকে বাদ দিয়েছে।

এছাড়া মার্কিন বিমান নির্মানকারী প্রতিষ্ঠান বোয়িং জানায়, তারা মস্কোতে তাদের সমস্ত বড় অপারেশন স্থগিত করতে যাচ্ছে।

বোয়িং জানায়, রাশিয়ান বিমানের জন্য তারা আর কোনো ধরনের প্রযুক্তিগত সহায়তা, রক্ষণাবেক্ষণ বা যন্ত্রাংশ সরবরাহ করবে না। গত সোমবার কোম্পানিটি কিয়েভে তাদের অফিস বন্ধ করে দেয় এবং মস্কোতে তাদের পাইলট প্রশিক্ষণ অপারেশনও স্থগিত করে।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র জানায়, বোয়িং এই অঞ্চলে আমাদের সহকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে এ উদ্যোগ নিয়েছে।