চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দেয়া যাবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে। আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স কক্ষে আয়েজিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূর। এবিষয়ে তিনি বলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে আমরা শুধু এবারের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ দিচ্ছি যা পরবর্তী বছরে থাকবে না।

সভায় অন্যান্য সিদ্ধান্ত সমূহ হলো, আগামী ২৪-২৭ জুলাই পর্যন্ত ৩ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৪ শিফটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রতি শিফটে ১৮ হাজার জন পরীক্ষার্থী অংশ নিবে। এছাড়া আগামী ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ভর্তিচ্ছুরা প্রাথমিক আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত আবেদন করতে হবে ১৫ জুন থেকে ২৮ জুনের মধ্যে। এই আবেদনের প্রেক্ষিতে চূড়ান্ত নির্বাচিত শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, ২০১৮ সালে ‘দ্বিতীয়বার ’ ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করা হয়। এর আগের বছরগুলোতে প্রথমবার সুযোগ বঞ্চিত ভর্তিচ্ছুরা দ্বিতীয়বারও ভর্তি পরীক্ষা দিতে পারতেন। দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণ বন্ধের পর থেকে পুনরায় এ সুযোগ চালুর দাবিতে আন্দোলন করে আসছে ভর্তিচ্ছুদের একাংশ।