চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘রাজবংশীরা বাঙালি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়’

বাঙালি হিসেবে পরিচয় পাওয়া রাজবংশীদের ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী হিসেবে অন্তর্ভূক্ত করতে চাওয়ার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে রাজবংশীদের একটি অংশ। এই কর্মসূচী থেকে মূল জাতিসত্তার সঙ্গে থাকার প্রত্যয় ব্যক্ত করা হয় এবং বাঙালি হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়।

বাংলাদেশ রাজবংশী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (বিআরডিএফ) উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এই মানববন্ধনে বক্তারা সমগ্র রাজবংশী সম্প্রদায়ের পক্ষ থেকে ক্ষুদ্র-নৃতাত্তিক পরিচয়ে ফিরে যাওয়ার বিরোধীতা করেন।

মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, ‘অথচ ২০০৯ সালে রাজবংশীদের ক্ষুদ্র-নৃতাত্তিক গোষ্ঠীর তালিকা থেকে বাদ দিয়ে মূল জাতিসত্তা অর্থাৎ বাঙালি হিসেবে স্বীকৃতি দেয়া হয়। অথচ একটি মহল অন্যের প্ররোচনায় ফায়দা লুটতে রাজবংশীদের আবারও মূল জাতিসত্তা থেকে পৃথক করার চেষ্টা করছে’।

বাংলাদেশ রাজবংশী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি সুরেশ রাজবংশী বলেন,‘ আমরা বাঙালি, আমরা কোনো ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর অন্তর্ভূক্ত হতে চাই না। কোনো জাতিকে দ্বিধা-বিভক্ত করতে চাই না আমরা’।

ফাউন্ডেশনের সহ-সভাপতি অনীল রাজবংশী বলেন,‘ রাজবংশীদের ক্ষুদ্র-নৃতাত্তিক গোষ্ঠী বানানোর চেষ্টার নিন্দা জানাই। যেকোনো মূল্যে এই চেষ্টা প্রতিহত করা হবে। প্রয়োজনে অনশনে যাবো’।