চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাকসু নির্বাচনে যারা প্রার্থী হতে পারবে

২৭ বছর পর রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের নানা ধরণের প্রস্তুতি শুরু হয়েছে। এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ১০টি ছাত্র সংগঠন তাদের নিবন্ধনপত্র ও গঠনতন্ত্র জমা দিয়েছে।

তবে এবারের নির্বাচনে শুধুমাত্র রাজনৈতিক বা অন্যান্য ছাত্র সংগঠনগুলো অংশগ্রহণ করবে এমন নয়, যেকোন শিক্ষার্থী এককভাবে প্রার্থী হতে পারবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান।

এ বিষয়ে প্রক্টর ও রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যেকোন বৈধ শিক্ষার্থী যদি এককভাবে প্রার্থী হয়ে নির্বাচন করতে চায় তাহলে তাকে সেই সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে ওই সকল শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগের অনুমোদন লাগবে। এছাড়াও শিক্ষার্থীকে তার বিভাগের সভাপতি কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়নপত্র, জাতীয় পরিচয়পত্রের কপি রাকসু সংলাপ কমিটির কাছে জমা দিয়ে নির্বাচনে অংশ নিতে হবে। তবে যদি বিভাগ থেকে সেই শিক্ষার্থীকে অযোগ্য কিংবা অছাত্র ঘোষণা করে তাহলে তিনি আর প্রার্থী হতে পারবেন না।

তিনি আরও বলেন, রাকসু নির্বাচনকে কেন্দ্র করে সংলাপে বসার জন্য গত মঙ্গলবার পর্যন্ত ১০টি ছাত্র সংগঠনের কাগজপত্র জমা পড়েছে। আগামী সপ্তাহ থেকেই ছাত্র সংগঠনগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপে বসার সম্ভাবনা রয়েছে। এছাড়া ক্যাম্পাসের অনেক স্বেচ্ছাসেবী সংগঠন যারা কাগজপত্র জমা দেয়নি পরবর্তীতে তারা যদি নির্বাচনে অংশগ্রহণ করতে চায় সংলাপ কমিটির সঙ্গে তাদের যোগাযোগ করতে হবে বলে জানান তিনি।

রাকসু নির্বাচনে নিবন্ধিত দলগুলোর মধ্যে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কস), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (লেলিন) বাংলাদেশ ছাত্র মৈত্রী, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বঙ্গবন্ধু প্রজন্মলীগ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন তাদের গঠনতন্ত্র ও কার্যকরী কমিটির তালিকা জমা দিয়েছে।

এর আগে গত ২২ অক্টোবর রাকসু সংলাপ কমিটির সভায় অধ্যাপক লুৎফর রহমান ক্যাম্পাসের ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর কাছে তাদের নাম, নিবন্ধনপত্র ও গঠনতন্ত্র আহ্বান করেন।

গত মঙ্গলবার সন্ধ্যায় এসব কাগজপত্র সংগ্রহ শেষ হয়। সে অনুযায়ী এ পর্যন্ত মোট ১০টি ক্রিয়াশীল ছাত্র সংগঠনের কাগজপত্র জমা পড়েছে।