চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘রমজানে দাম না বাড়ার পদক্ষেপ নিয়েছে সরকার’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ববাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। কিন্তু রমজানকে সামনে রেখে দেশে যেন দাম না বাড়ে সেজন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

বুধবার দুপুরে একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তরপর্বে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা জানান, বাজার মনিটর করা হচ্ছে, এক কোটি মানুষকে কার্ড দেওয়া সহ সরকারের গ্রহণ করা বিভিন্ন কার্যক্রমের ফলে বাজারে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রয়েছে।

তিনি আরও বলেন, ‘খাদ্যশস্যের বাজার দরের ঊর্ধ্বগতি রোধের লক্ষ্যে চালকল পর্যায়ে ধান মজুতের সর্বোচ্চ পরিমাণ দৈনিক ৮ ঘণ্টা হিসেবে পাক্ষিক ছাঁটাই ক্ষমতা ৫ গুণের স্থলে ৩ গুণে হ্রাস করা হয়েছে। পাইকারি বাজারগুলোতে মজুতদারি এবং বিভিন্ন রাইস মিলে অতিরিক্ত চাল মজুতের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করে যাতে খাদ্যশস্যের মূল্যবৃদ্ধি করতে না পারে সে লক্ষ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

‘‘স্বাধীনতার পর মাত্র নয় মাসের মধ্যে জাতির পিতা একটি সংবিধান দিয়েছেন এবং ওই সংবিধানের ভিত্তিতে একটি নির্বাচনের ও আয়োজন করেছেন।গণতান্ত্রিক পদ্ধতি সুষ্ঠু ভাবে চালু হয়েছে বঙ্গবন্ধুর মাধ্যমে।

কিন্তু ৭৫ এর পর তাকে নির্মম ভাবে হত্যা করা হয়েছে এর পরই সংবিধান লঙ্ঘন করে, আর্মি রুল অ্যাক্ট লঙ্ঘন করে জিয়াউর রহমান হয়েছেন একাধারে সেনা প্রধান ও রাষ্ট্রপতি। ঠিক একইভাবে জেনারেল এরশাদ ও একই পথ অবলম্বন করছেন।

কিন্তু আওয়ামী লীগ দেশে এর বিরুদ্ধে সংগ্রম করেছে , আন্দোলন করেছে।আন্দোলন করে দেশে গণতন্ত্র এনেছে।’’